advertisement
advertisement
advertisement
advertisement

দীর্ঘসময় কম্পিউটার-মোবাইল ব্যবহারের পরও যত্নে থাকবে চোখ

অনলাইন ডেস্ক
৩ আগস্ট ২০২২ ১০:৩৮ এএম | আপডেট: ৩ আগস্ট ২০২২ ১১:০৪ এএম
দীর্ঘসময় কম্পিউটার-মোবাইল ব্যবহারের পরও যত্নে থাকবে চোখ
advertisement

অফিসে হোক বা বাড়িতে, ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে কম্পিউটার স্ক্রিনের দিকে চোখ এখন সবারই থাকে। শুধু কম্পিউটার বা ল্যাপটপই নয়, সমস্যা বাড়িয়েছে অত্যাধিক মাত্রায় স্মার্টফোনের ব্যবহারও। স্মার্টফোনের উপর সাধারণ মানুষ এখন অতিরিক্ত মাত্রায় নির্ভরশীল। কাজের চাপ এখন সবারই অনেক বেশি। কিন্তু চোখকেও তো বিশ্রাম দিতে হবে। অন্তত অফিসে পৌঁছে যাতে গোটা সময় কম্পিউটারে চোখ না রাখতে হয়, সেই বিষয়টাও মাথায় রাখা প্রয়োজন। কারণ অতিরিক্ত মাত্রায় কম্পিউটার-স্মার্ট ফোন ব্যবহারেই বাড়ছে চোখের সমস্যা।

পেশাগত কারণে অনেকের পক্ষেই সাত-আট ঘণ্টা একটানা কম্পিউটার বা মোবাইল থেকে চোখ সরানো সম্ভব হয় না। কিন্তু কিছু কৌশল আয়ত্তে আনলে এত ব্যস্ততার মাঝেও আপনার চোখ ভালো থাকতে পারে সহজেই। আসুন জেনে নেই সেই উপায়গুলো-

  • কম্পিউটারে কাজের সময় খেয়াল রাখুন চারদিক থেকে অতিরিক্ত আলো যেন আপনার কম্পিউটারে এসে না পড়ে। প্রয়োজনে কম্পিটারের ব্রাইটনেস সমন্বয় করে নিন।
  • ঘন ঘন চোখের পাতা ফেলুন। সাধারণত প্রতি তিন থেকে চার সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা চোখের ছোটখাটো সমস্যার সমাধান করে, একটানা কাজ থেকে চোখকে বিশ্রামও দিন। এতে দৃষ্টিশক্তি ভালো থাকে। যারা কম্পিউটার ও মোবাইল ফোন বেশি ব্যবহার করেন, তাদের চোখের রেটিনা শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাদের ক্ষেত্রে এই ‘আই ব্লিংকিং’ ব্যায়াম খুবই উপযোগী। এতে চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা কমে এবং চোখের রক্ত সরবরাহ বৃদ্ধি পায়।
  • কাজের ফাঁকে চোখকে বিশ্রাম দিন, অন্তত ৩০ মিনিট অন্তর কাজ বন্ধ রাখুন দুই থেকে তিন মিনিটের জন্য। চোখ বন্ধ করে বসে থাকতে পারেন বা এদিক-ওদিক হেঁটে আসুন। দিনে বেশ কয়েকবার এভাবে করুন। এতে চোখের রক্ত সরবরাহ বাড়বে এবং চোখের পেশি সক্রিয় থাকবে।
  • মাঝেমধ্যে চোখে পানির ঝাপটা দিন। সারা দিনে ১০ থেকে ১৫ বার চোখে পানির ঝাপটা দিন। তাতে চোখ ঠাণ্ডা থাকে। চোখ আর্দ্র হয় ও রক্ত সঞ্চালন বাড়ে। তবে একদম ঠান্ডা বা মাত্রাতিরিক্ত গরম পানি দেবেন না চোখে।
  • চোখ ভালো রাখতে গাজরের পাশাপাশি প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি, বাদাম, কমলালেবু খান। টাটকা শাকসবজিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ ও ভিটামিন সি। এগুলো চোখের কর্নিয়া ভালো রাখতে সাহায্য করে।
  • পর্যাপ্ত ঘুম প্রয়োজন। সারা দিনের কাজের পর অন্তত আট ঘণ্টা ঘুম জরুরি। রাতে ঘুমের আধঘণ্টা আগে ফোন বা ল্যাপটপ বন্ধ করে দিন। ওদিকে আর দেখবেন না।
advertisement
advertisement