advertisement
advertisement
advertisement
advertisement

‘হাওয়া’ বিতর্কে যা বললেন নির্মাতা

বিনোদন প্রতিবেদক
৪ আগস্ট ২০২২ ০২:২৩ পিএম | আপডেট: ৪ আগস্ট ২০২২ ০৫:৩২ পিএম
নির্মাতা মেজবাউর রহমান সুমন ও ‘হাওয়া’র পোস্টার
advertisement

সদ্য মুক্তিপ্রাপ্ত মেজবাউর রহমান সুমনের আলোচিত সিনেমা ‘হাওয়া’। জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ অভিনীত সিনেমাটি এরই মধ্যে হয়ে উঠেছে আলোচনার কেন্দ্রবিন্দু। সপ্তাহখানে না পেরুতেই ‘হাওয়া’ জায়গা করে নিয়েছে দর্শকদের হৃদয়। তবে বাংলা সিনেমার এই সাফল্য যেন মেনে নিতে পারছে না অনেকেই। আর তাই ‘হাওয়া’ ঘিরে নানা অপ্রপচার চালিয়ে যাচ্ছে তারা।

শুরুতে কথা রটে ‘হাওয়া’র গল্প নকল! কোরিয়ান সিনেমা ‘সি ফগ’র অনুকরণে নির্মাণ করা হয়েছে এটি। উত্তরে সিনেমার নির্মাতা সুমনের ভাষ্য, ‘দুইটা দুই ধরনের ছবি। সমুদ্রে যদি কোন ছবি নির্মাণ হয়, সেটা আসলে কোন না কোন ভাবে মিল খুজে পাওয়ারই কথা। যেমন সমুদ্র, নৌকা কিংবা তাদের জীবনযাত্রা। যেহেতু দুটো ছবিই ফিশিং ট্রলারকে কেন্দ্র করে। এখন ফিশিং ট্রলারকে কেন্দ্র করে এই মিলটা খুঁজে পেয়ে ভেতরের গল্পের যে মেনই ফিলসফি সেটাকে যদি নোটিশ করতে যাই, তাহলে দেখবো যে, দুটো ভিন্ন গল্প। আমার গল্প হচ্ছে আটজন মাঝি-মাল্লার ও একজন রহস্যময় নারী। এটা আমরা বাংলার মিথলজিকে যুক্ত করতে যাচ্ছি। এবং এই অঞ্চলের মিথলজিকে যুক্ত যাচ্ছি। আর আমি কিন্তু শুরু থেকেই বলছি, এটা এই অঞ্চলের ছবি।’

advertisement

তিনি আরও বলেন, ‘যে কোরিয়ান ছবিটার কথা বলা হচ্ছে সেটাও ফিশিং বোট সেই জেলে জীবনের গল্প। কিন্তু সেই গল্পটা আসলে মানবপাচারের গল্প। দেখা গেল কী? দুইটা গল্প সে স্লটে করা সেটা কিন্তু সমুদ্রে ও জেলে। কিন্তু গল্পের যে মেনই ফিলসফি দুইটা দুই রকম। পৃথিবীতে ট্রেনের মধ্যে অনেক সিনেমা আছে। সব ট্রেনের গল্প এক হয় না। কিন্তু ট্রেনের গল্প যখন হয় তখন কিছু অন্তমিল পাওয়া যাবেই। এটাকে নকল বলে না। এটা এ ধরনের গুজব ছড়ানো হচ্ছে। মানুষ যদি সিনেমাটা দেখে, আমি অনুরোধ করব দুইটা সিনেমা ‘হাওয়া’ ও ‘সি ফগ’ পাশাপাশি দেখতে। যদি তাদের মনে হয় এটা নকল, তাহলে দুটা দেখা উচিত। আমি বিশ্বাস করি, ইতোমধ্যেই মানুষ বুঝে গেছে।’

অন্যদিকে বাংলাদেশ জয় করে এবার ‘হওয়া’ বইবে বিদেশেও। ওশেনিয়া ও উত্তর আমেরিকা মহাদেশের বড় চারটি দেশে সিনেমাটি প্রদর্শিত হবে। এমনটাই জানিয়েছে এর প্রযোজনা প্রতিষ্ঠান সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড ও নির্মাতা মেজবাউর রহমান সুমন।

তারা জানায়, দেশগুলো হলো- নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা ও আমেরিকা। এর মধ্যে আগামী ১৩ আগস্ট ওশেনিয়া মহাদেশের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এবং ২ সেপ্টেম্বর সিনেমাটি মুক্তি পাবে উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র ও কানাডায়।

সুমন জানান, আপাতত চারটি দেশে মুক্তি পেলেও আগামীতে এর সংখ্যা আরও বাড়বে।

‘হাওয়া’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, নাসির উদ্দিন খান, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল প্রমুখ। এই সিনেমায় হাশিম মাহমুদের কথা ও সুরে ‘সাদা সাদা কালা কালা’ গানটি এখন দেশের মানুষের মুখে মুখে। সিনেমার জন্য গানটি গেয়েছেন এরফান মৃধা শিবলু। আর সংগীত করেছেন ইমন চৌধুরী।

advertisement