advertisement
advertisement
advertisement
advertisement

তাইওয়ান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল চীন

অনলাইন ডেস্ক
৪ আগস্ট ২০২২ ০৯:৫৩ পিএম | আপডেট: ৫ আগস্ট ২০২২ ১২:৩২ এএম
তাইওয়ান প্রণালীতে দীর্ঘ-পাল্লার তাজা গোলাবারুদ নিক্ষেপ করেছে চীন। ছবি: সংগৃহীত
advertisement

তাইওয়ানের উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিম উপকূলের আশপাশে বেশ কয়েকটি ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে চীন। আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের একদিন পরেই দ্বীপটির উপকূলজুড়ে নজিরবিহীন সামরিক মহড়া শুরু করেছে ক্ষিপ্ত চীন। মহড়ায় রকেট এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ তাজা গোলাবারুদ ব্যবহার করা হচ্ছে। চীনের রাষ্ট্রীয় মাধ্যমে যেসব ফুটেজ দেখানো হচ্ছে- তাতে মহড়ায় যুদ্ধবিমান, রণতরী এবং ভূমি থেকে নিক্ষেপ করা হয় এ ধরনের সমরাস্ত্র ব্যবহার করতে দেখা যাচ্ছে। তবে চীনের মহড়ার জবাবে প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করে রেখেছে তাইওয়ান।

advertisement

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের এত কাছে সমুদ্রে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে চীন ‘উত্তর কোরিয়াকে অনুকরণ’ করছে। এক বিবৃতিতে তারা বলেছে, চীনের মহড়া তাইওয়ানের নিরাপত্তা হুমকির মুখে ফেলে দিয়েছে। এছাড়া দ্বীপটির ‘স্বাধীনতা ও গণতন্ত্রকে’ রক্ষায় এগিয়ে আসার জন্য তারা অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

স্বশাসিত দ্বীপটি ঘিরে চীন এর আগে কখনও এত বড় সামরিক মহড়া চালায়নি। জানা গেছে, তাইওয়ানের সবচেয়ে কাছে সমুদ্রের যে এলাকায় রকেট নিক্ষেপ করা হয়েছে তা দ্বীপটি থেকে মাত্র ১২ মাইল দূরে।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় চীনের এই সামরিক মহড়ার তীব্র নিন্দা জানিয়ে বলেছে, এটি ‘অযৌক্তিক তৎপরতা এবং এর ফলে আঞ্চলিক শান্তি ঝুঁকির মুখে পড়েছে।’ তাদের অভিযোগ, এই সামরিক মহড়ার মাধ্যমে চীন তাদের অবরোধে ফেলার চেষ্টা করছে। এতে কোনও জাহাজ ও বিমান তাইওয়ানে ঢুকতে এবং বের হতে পারছে না। তাইওয়ান প্রণালীর এমন সব জায়গায় চীন মহড়া চালাচ্ছে, যা বিশ্বের ব্যস্ততম সমুদ্রপথ এবং যেখানে দিয়ে প্রতিদিন বহু জাহাজ চলাচল করে।

ব্লুমবার্গ এক পরিসংখ্যানে জানিয়েছে, বিশ্বে কন্টেইনারবাহী যত জাহাজ চলাচল করে তার প্রায় অর্ধেক এবং বড় বড় জাহাজগুলোর ৮৮ শতাংশই তাইওয়ান প্রণালী দিয়ে যাওয়া-আসা করে।

advertisement