advertisement
advertisement
advertisement
advertisement

লঘুচাপ সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে

নিজস্ব  প্রতিবেদক
৫ আগস্ট ২০২২ ০২:০৩ পিএম | আপডেট: ৫ আগস্ট ২০২২ ০২:১১ পিএম
advertisement

লঘুচাপ ও সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জেলায় বৃষ্টিসহ বজ্রবৃষ্টি হতে পারে। এরই মধ্যে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় আগামী তিন দিনে তৈরি হতে পারে লঘুচাপ। আজ শুক্রবার আবহাওয়া অধিদ্প্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গা এবং ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

advertisement

আবহাওয়া জানায়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

বৃষ্টির বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, দেশের আট বিভাগেই বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে। গত বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ঢাকায় ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

advertisement