advertisement
advertisement
advertisement
advertisement

আলেকজান্ডার ফ্লেমিংয়ের জন্ম

৬ আগস্ট ২০২২ ১২:০০ এএম
আপডেট: ৬ আগস্ট ২০২২ ১২:৩৪ এএম
advertisement

স্যার আলেকজান্ডার ফ্লেমিং ছিলেন একজন স্কটিশ চিকিৎসক, জীববিজ্ঞানী, ফার্মাকোলজিস্ট এবং উদ্ভিদবিজ্ঞানী। ১৮৮১ সালের ৬ আগস্ট স্কটল্যান্ডের আয়ারশায়ারের দারভেলের কাছে লোভফিল্ড ফার্মে জন্মগ্রহণ করেন আলেকজান্ডার। ১৯২৩ সালে তার সর্বপ্রথম আবিষ্কারটি ছিল এনজাইম

advertisement

লাইসোজাইম। তার আবিষ্কৃত বিশ্বের প্রথম অ্যান্টিবায়োটিক পদার্থ বেনজাইলেননিসিলিন (পেনিসিলিন জি) ১৯২৪ সালে পেনিসিলিয়াম নোটামের ছাঁচে ঢোকানো হয়, যার জন্য তিনি ১৯৪৫ সালে হোয়াড্ড ফ্লোরি ও আর্নেস্ট বরিস চেইনসহ চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার অর্জন করেন।

১৯০৮ সালে ফ্লেমিং ব্যাকটেরিয়াবিজ্ঞানে গোল্ড মেডেলের বিএসসি ডিগ্রি অর্জন করেন এবং ১৯১৪ সাল পর্যন্ত সেন্ট মেরির একটি প্রভাষক হিসেবে যোগদান করেন। ফ্লেমিং রয়েল আর্মি মেডিক্যাল কর্পসের অধিনায়ক হিসেবে বিশ্বব্যাপী প্রথম বিশ্বযুদ্ধে পরিচিত হন। তিনি এবং তার সহকর্মীরা ফ্রান্সের পশ্চিম ফ্রন্টের যুদ্ধক্ষেত্রের হাসপাতালগুলোতে কাজ করেছেন। ১৯১৮ সালে তিনি সেন্ট মেরি হসপিটালে ফিরে যান, যেখানে তিনি ১৯২৮ সালে লন্ডনে ইউনিভার্সিটি অব ব্যাক্টেরিয়াজমি অব প্রফেসর নির্বাচিত হন। ১৯৫১ সালে তিনি তিন বছর মেয়াদে এডিনবরা বিশ্ববিদ্যালয়ের রেক্টর নির্বাচিত হন।

আলেকজান্ডার ফ্লেমিং ১৯৪৪ সালে তার বৈজ্ঞানিক অর্জনের জন্য নাইট উপাধিও পেয়েছিলেন। ১৯৯৯ সালে ২০তম শতাব্দীর ১০০ সর্বাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তির টাইম ম্যাগাজিনের তালিকায় নাম আসে তার। ২০০২ সালে ১০০ গ্রেট ব্রিটানস নির্ধারণের জন্য বিবিসির টেলিভিশনের নির্বাচনে মনোনীত হন এই বিজ্ঞানী। ফ্লেমিং ১৯৫৫ সালে লন্ডনে তার নিজ বাড়িতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান এবং তাকে সেন্ট পলস ক্যাথিড্রালে সমাহিত করা হয়।

advertisement