advertisement
advertisement
advertisement
advertisement

পরিসংখ্যানে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পরাজয়

মোস্তফা শামীম
৬ আগস্ট ২০২২ ১০:২৯ এএম | আপডেট: ৬ আগস্ট ২০২২ ১০:২৯ এএম
ছবি: সংগৃহীত
advertisement

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হেরেছে বাংলাদেশ। শুক্রবার হারারেতে প্রথমে ব্যাট করা বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৩০৩ রান করে। ৩০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১০ বল হাতে রেখে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে জিম্বাবুয়ে ২০১৩ সালের পর প্রথমবার জয় পেল। এছাড়া এ ম্যাচ শেষে পরিসংখ্যানে অনেক অদল-বদল হয়েছে

advertisement

নিচে পাঠকদের জন্য কিছু পরিসংখ্যান দেওয়া হলো:

৩০৪ : বাংলাদেশের বিপক্ষে এটিই জিম্বাবুয়ের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। এছাড়া দলটির সব মিলিয়ে রান তাড়ার রেকর্ডে এটি যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ। বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের আগের রান তাড়ার রেকর্ড ১৯৯৯ সালে ঢাকায় ২৫৮।

৩ : বাংলাদেশের বিপক্ষে মাত্র তৃতীয় দল হিসেবে ৩০০ বা তার বেশি রান তাড়া করে জয় পেল জিম্বাবুয়ে। এর আগে প্রথমবার এই কীর্তি গড়েছিল পাকিস্তান। ২০১৪ সালে মিরপুরে এশিয়া কাপে তারা ৩২৭ রান তাড়া করে জয় পেয়েছিল। আর ইংল্যান্ড ২০১৭ চ্যাম্পিয়ন ট্রফিতে ৩০৬ রান তাড়া করেছিল।

১৯ : এ ম্যাচের আগে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে টানা ১৯ জয় পেয়েছিল বাংলাদেশ। জিম্বাবুয়ে সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে ৫০ ওভারের ম্যাচে ২০১৩ সালে বুলাওয়েতে ৭ উইকেটে জয় পেয়েছিল।

৪ : পুরো ৫০ ওভার ব্যাটিং করে ২ উইকেট হারানো মাত্র ৪টি দল ওয়ানডেতে হারল। আগের তিনটি ম্যাচেও প্রথমে ব্যাট করা দল হেরেছে। এর সবশেষ উদাহরণটি ২০১৯ সালের, সেবার দক্ষিণ আফ্রিকা ২ উইকেটে ২৬৬ করে পাকিস্তানের কাছে হেরেছিল।

২ : মাত্র দ্বিতীয় বার একটি ওয়ানডে ম্যাচে জিম্বাবুয়ের দুই ব্যাটার সেঞ্চুরি করলেন। সিকান্দার রাজা ও ইনোসেন্ট কায়ার আগে রেকর্ডটি ছিল স্টুয়ার্ট কারলিসলে ও শন আরভিনের। ২০০৪ ভিবি সিরিজে অ্যাডিলেডে সেবার ভারতের বিপক্ষে তারা সেঞ্চুরি করেছিলেন।

১৯২ : কায়া ও রাজার এ ম্যাচের জুটির রান। যা জিম্বাবুয়ে ওয়ানডের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ রেকর্ডেও রাজার নাম আছে। ২০১৪ সালে আফগানিস্তানের বিপক্ষে হ্যামিল্টন মাসাকাদজার সঙ্গে রাজা ২২৪ রান করেছিলেন। আর দ্বিতীয়টি স্টুয়ার্ট কারলিসলে ও শন আরভিনের ২০২ রান।

১৩৫* : সফল ওয়ানডে রান তাড়ায় ৫ বা তার পরে ব্যাটিংয়ে নেমে রাজার এই ইনিংসটি সর্বোচ্চ। আগের রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের মাইকেল ব্রেসওয়েলের। গত মাসেই এই কিউই ব্যাটার ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ১২৭ রানে অপরাজিত ছিলেন।

রাজার এই ১৩৫ রানের ইনিংসটি জিম্বাবুয়ের সফল ওয়ানডে রান তাড়ায় দ্বিতীয়। প্রথম রেকর্ডটিও তারই। ২০১৪ সালে তিনি আফগানের বিপক্ষে ১৪১ রান করেছিলেন। এই ডানহাতি আবার নিজ দলের দুটি ওয়ানডের রান তাড়াতেও দ্বিতীয় ব্যাটার হিসেবে সেঞ্চুরি করলেন। আগের রেকর্ডটি ক্রেইগ আরভিনের।

৮১ : এদিন সেঞ্চুরি করতে রাজার এই বল মোকাবিলা করতে হয়। যা জিম্বাবুয়ের ইতিহাসে তৃতীয় দ্রুততম। দ্রুততম সেঞ্চুরির মালিক শন উইলিয়ামস। তিনি ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৭৭ বলে কীর্তিটি গড়েছিলেন। দ্বিতীয় দ্রুততম ব্র্যান্ডন টেইলরের। তিনি ২০১৫ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ৭৯ বলে সেঞ্চুরি করেছিলেন।

advertisement