advertisement
advertisement
advertisement
advertisement

বজ্রপাত ঠেকাতে তালগাছ রোপণ

মো. হাবিবুর রহমান, রাউজান (চট্টগ্রাম)
৬ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ৬ আগস্ট ২০২২ ১২:১২ পিএম
advertisement

রাউজানে বজ্রপাত ঠেকাতে ব্যক্তি উদ্যোগে পাঁচ হাজার তালগাছের চারা রোপণ করেছিলেন বৃক্ষপ্রেমী জাফর উদ্দিন মো. কমরু। গত ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি উপজেলার ডাবুয়া ইউনিয়নে সড়কের দুপাশে লাগিয়েছেন পাঁচ হাজার তালগাছের চারা। রোপণের পর থেকে প্রতি শুক্র-শনিবার সরকারি ছুটির দিনে গাছগুলো পরিচর্যা করেন তিনি। শুধু তালগাছ নয়, পরিবেশ সুরক্ষায় তিনি বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করেন।

advertisement

জাফর উদ্দিন মো. কমরুর সঙ্গে কথা বলে জানা যায়, ছোটবেলায় তার মায়ের বৃক্ষরোপণের প্রতি আন্তরিকতা দেখে উদ্বুদ্ধ হয়েছিলেন তিনি। সেই ছোটবেলায় টাকা জমিয়ে বৃক্ষরোপণ করতেন। তিনি ১৯৮৭ সালে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ের ওপর অনার্স, ১৯৮৮ সালে মার্কেটিং বিষয়ের ওপর মাস্টার্স শেষ করেন। ২০১২ সালে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে যোগদান করেন, বর্তমানে শাহাজালাল হলের শাখা প্রধান। তার কর্মস্থল চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে ১৮০টি গাছের চারা রোপণ করেছিলেন। ২০২০ সালের বিশ^মহামারী করোনাকালে বিশ^বিদ্যালয় দেড় বছর বন্ধ থাকাকালে চার একর মিশ্র ফলের বাগান করেন। পৃথক চারটি বাগানে ৫৫০টি মাল্টা কালাম, ২৫০টি দার্জিলিং কমলা, ৪০০টি আপেল বরই, ৫০০টি থাই পেয়ারা, ৮০০টি লেবুগাছের চারা রোপণ করেন। সাথি ফসল হিসেবে কলাগাছ, ১২ মাসি বেগুন, মিষ্টি কুমড়া, পেঁপে, লাউ চারা রোপণ করেন। বর্তমানে কমবেশি সবগুলো চারা ফলন দিচ্ছে। সরকারি ছুটিগুলো বৃক্ষরোপণ, গাছের পরিচর্যা করে কাটিয়ে দেন তিনি। সর্বশেষ গত শনিবার উপজেলার ডাবুয়া ইউনিয়নের একেএম ফজলুল করিব চৌধুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় নিজ অর্থায়নে বিভিন্ন প্রজাতির ৪০টি গাছের চারা রোপণ করেন। বৃক্ষপ্রেমী জাফর উদ্দিন মো. কমরু রাউজান উপজেলার ডাবুয়া ইউনিয়নের প্রয়াত হাজী আবদুল খালেকের ছেলে। তিনি বলেন, ‘পরিবেশ সুরক্ষার পাশাপাশি বিপজ্জনক বজ্রপাত থেকে মানুষকে বাঁচানোর জন্য ২০১৬ সালে তালগাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছিলাম। পাঁচ হাজার তালবীজ সংগ্রহ করে সেগুলো সড়কের পাশে লাগিয়েছি, টিকেছে প্রায় সাড়ে ৩ হাজার। শুধু তা-ই নয়, আমি যখন সুযোগ পাই বৃক্ষরোপণ করি।

রাউজান উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসাইন বলেন, ‘জাফর উদ্দিন মো. কমরু একজন বৃক্ষপ্রেমী। রাউজান উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের লেবু জাতীয় ফসল সম্প্রসারণ ও উৎপাদান বৃদ্ধি প্রকল্পের আওতায় একক মাল্টা বাগান ও মিশ্র ফল বাগান করার জন্য জাফরকে সার, বীজসহ যাবতীয় সহযোগিতা প্রদান করা হয়। আমি রাউজান আসার আগে তিনি বজ্রপাত রোধক তালগাছ রোপণসহ বিভিন্ন সময় বৃক্ষরোপণে অবদান রেখেছিলেন বলে শুনেছি, বর্তমানে অব্যাহত রয়েছে।’

advertisement