advertisement
advertisement
advertisement
advertisement

কিউবায় বজ্রপাতে তেলের ডিপোতে বিস্ফোরণ, আহত ১২১

অনলাইন ডেস্ক
৭ আগস্ট ২০২২ ০১:১৬ পিএম | আপডেট: ৭ আগস্ট ২০২২ ০২:২২ পিএম
advertisement

ক্যারিবীয় অঞ্চলের দেশ কিউবায় বজ্রপাতে তেলের ডিপোতে ভয়াবহ চারটি বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় গত শুক্রবার রাতে দেশটির পশ্চিমাঞ্চলের মাতানজাস প্রদেশে এ ঘটনা ঘটে। এতে একজন নিহত ও ১২১ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। এছাড়া আগুন নেভাতে গিয়ে ১৭ জন ফায়ার সার্ভিস কর্মী নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস।

কিউবার সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, বজ্রপাতের ফলে দেশটির উত্তর উপকূলের একটি অপরিশোধিত তেল মজুদ কারখানার ট্যাংকে আগুন লাগে এবং পরে আগুন দ্বিতীয় ট্যাংকে ছড়িয়ে পড়ে। কর্তৃপক্ষ জানিয়েছে, ঘটনাস্থলের কাছের এলাকা থেকে প্রায় ৮০০ জন ব্যক্তিকে সরিয়ে নেওয়া হয়েছে।

advertisement 3

প্রাদেশিক স্বাস্থ্য কর্মকর্তা লুইস আরমান্দো ওং স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে জানান, ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতের পরিচয় সনাক্ত করা হয়নি।

advertisement 4

মাইক্রোব্লগিং সাইট টুইটারে এক পোস্টে কিউবার প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, রাজধানী হাভানার ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত শিল্পাঞ্চলের শহরটিতে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে জ্বালানি খাতে অভিজ্ঞ বন্ধুপ্রতিম দেশগুলোর কাছে সহায়তা চাওয়া হয়েছে।

ঘটনার একদিন পর কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল বলেছেন, মেক্সিকো, ভেনেজুয়েলা, নিকারাগুয়া, রাশিয়া, আর্জেন্টিনা ও চিলি তাদের সহযোগিতার করার ব্যাপারে সাড়া দিয়েছে। এজন্য দেশগুলোকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। ইতোমধ্যে মেক্সিকো থেকে একটি সাহায্যকারী ফ্লাইট শনিবার রাতে সেখানে পৌঁছেছে।

বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে কি পরিমাণ তেল পুড়ে গেছে সে ব্যাপারে নির্দিষ্ট কিছু জানা যায়নি। তবে রাষ্ট্রীয় তেল কোম্পানি কিউপেট জানিয়েছে, বজ্রপাত আঘাত হানার সময় প্রথম ট্যাংকটিতে ধারণক্ষমতার অর্ধেক ২৬ হাজার ঘনমিটার অপরিশোধিত তেল ছিল। দ্বিতীয় ট্যাংকটিতে ছিল ৫২ হাজার ঘনমিটার জ্বালানি তেল। আগুন নেভাতে সর্বাত্মক চেষ্টা করছে সামরিক হেলিকপ্টারগুলো। ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স, পানির ট্যাংক ও ক্রেন রয়েছে।

advertisement