advertisement
advertisement
advertisement
advertisement

স্পেনে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন

স্পেন প্রতিনিধি
৭ আগস্ট ২০২২ ০৮:৩০ পিএম | আপডেট: ৭ আগস্ট ২০২২ ০৮:৩০ পিএম
স্পেনে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন। ছবি : সংগৃহীত
advertisement

স্পেনের মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উযাপনের লক্ষ্যে দূতাবাসের সভাকক্ষে এক আলোচনা সভার আয়োজন করে। জন্মবার্ষিকী উযাপনের প্রধান কর্মসূচীর মধ্যে অন্যতম ছিল পবিত্র কোরআন থেকে তিলাওয়াত, শেখ কামালের জীবন ও কর্মের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন, তার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং তাৎপর্যপূর্ণ আলোচনা সভা ও মোনাজাত।

শুক্রবার স্থানীয় সময় সকাল ১১ টায় পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে জন্মদিবসের অনুষ্ঠান শুরু হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ সারওয়ার মাহমুদ শেখ কামালের জীবন ও কর্মের উপর আলোচনা করেন এবং তার অবদান শ্রদ্ধাভরে স্মরণ করেন।

advertisement 3

শেখ কামাল সম্পর্কে স্মৃতিচারণ করতে গিয়ে রাষ্ট্রদূত বলেন, শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন তারুণ্যের প্রতীক। তিনি স্বাধীনতাত্তোর বাংলাদেশের যুব সমাজকে ক্রীড়া ও সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধকরণে দূরদর্শী অবদান রেখে গেছেন। তিনি ছিলেন অন্যতম ক্রীড়া সংগঠক। প্রথমে তিনি আবাহনী সমাজ-কল্যাণ সংস্থা গড়ে তোলেন, পরে মুক্তিযুদ্ধ থেকে ফিরে এসে ১৯৭২ সালে ‘আবাহনী ক্রীড়াচক্র‘ প্রতিষ্ঠা করেন। স্বাধীনতা উত্তর পরিস্থিতিতে তরুণ সমাজকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা করতে এবং নিয়ম-শৃঙ্খলার মধ্যে ফিরিয়ে আনতেই তিনি এই মহতী উদ্যোগ গ্রহণ করেন।

advertisement 4

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শাহাদাৎ বরণকারী ব্যক্তিবর্গ, জাতীয় চার নেতা এবং শেখ কামালের রূহের মাগফিরাত ও দেশ ও জাতির উন্নতি কামনায় মোনাজাত করা হয়। সভা শেষে শেখ কামালের জন্মদিনের কেক কাটা হয়।

advertisement