advertisement
advertisement
advertisement
advertisement

‘মেয়াদ থাকতে দ্বিতীয় ডোজ না নিলে বুস্টার ডোজ পাবে না’

নিজস্ব প্রতিবেদক
৮ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ৮ আগস্ট ২০২২ ০১:০০ এএম
প্রতীকী ছবি
advertisement

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাসের সংক্রমণ যে কোনো সময় বাড়তে পারে। নিজেকে দেশকে বিপন্মুক্ত রাখতে সবারই করোনার প্রতিরোধী টিকা নেওয়া জরুরি। যারা মেয়াদ থাকতে দ্বিতীয় ডোজ টিকা নেয়নি, তারা পরবর্তী সময় বুস্টার ডোজ নিতে পারবে না।

গতকাল সকালে রাজধানীর মহাখালীতে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান

advertisement 3

অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। মন্ত্রী জানান, দেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য করোনার টিকা কার্যক্রম এ মাসের ১১ তারিখ পরীক্ষামূলকভাবে শুরু হবে। এরপর ২৬ তারিখ থেকে এই কার্যক্রম শুরু হবে। আমাদের হাতে এই মুহূর্তে শিশুদের জন্য প্রায় ৩০ লাখ ডোজ টিকা আছে। এগুলো দিয়ে আমরা ১৫ লাখ শিশুকে টিকা দিতে পারব। অনুষ্ঠানে শিশুদের জন্মের পর থেকেই মায়ের দুধ পান করানোর ওপর গুরুত্ব তুলে ধরেন জাহিদ মালেক।

advertisement 4

অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ- স্বাচিপ সভাপতি এম ইকবাল আর্সলান, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক হাসান শাহরিয়ার কবীর এবং নিপসম পরিচালক বায়েজিদ খুরশীদ রিয়াজ।

প্রসঙ্গত, সারা বিশে^র সাথে বাংলাদেশেও ১৯৯২ সাল থেকে প্রতিবছর ১ থেকে ৭ আগস্ট বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়ে আসছে। ২০১০ সাল থেকে বাংলাদেশেও বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ জাতীয়ভাবে পালিত হয়ে আসছে। সপ্তাহের প্রতিপাদ্য উপস্থাপন করেন বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চেয়ারপারসন ও সিনিয়র সায়েন্টিস্ট অধ্যাপক এস কে রায়। উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য) সৈয়দ মুজিবুল হক। মতৃদুগ্ধ সপ্তাহের এবারের প্রতিপাদ্য ছিল ‘মাতৃদুগ্ধ পান এগিয়ে নিতে, শিক্ষা ও সহযোগিতা হবে বাড়াতে’।

 

advertisement