advertisement
advertisement
advertisement
advertisement

সৌদিতে ব্যবসা করে সফল প্রবাসী আইয়ুব

সৌদি আরব প্রতিনিধি
৮ আগস্ট ২০২২ ০৯:১৮ পিএম | আপডেট: ৮ আগস্ট ২০২২ ০৯:১৮ পিএম
বাংলাদেশি প্রবাসী ব্যবসায়ী মো. আইয়ুব। পুরোনো ছবি
advertisement

সৌদি আরবের দাম্মামে সফল ব্যবসায়ী নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বাংলাদেশি প্রবাসী মো. আইয়ুব। ১৫ বছরের অক্লান্ত পরিশ্রমে নিজেই তৈরি করেছে আল তাহানি নামের এয়ারকন্ডিশন পার্সের কোম্পানি। এই ব্যবসায়ীর মতে আবহাওয়াসহ বেশ কিছু বিষয় মাথায় রেখে এয়ারকন্ডিশন উৎপাদন করলে সৌদিতে রয়েছে বিপুল মুনাফার সুযোগ। সেই সঙ্গে এই খাতে দক্ষ কর্মীরও রয়েছে ব্যাপক চাহিদা।

২০০৭ সালে জীবিকার তাগিদে বাংলাদেশের রাজবাড়ী থেকে পাড়ি জমান সৌদি আরবে। দীর্ঘ ১৫ বছরের শ্রম আর অধ্যবসায়ে কর্মী থেকে আজ তিনি প্রতিষ্ঠানের মালিক। তার প্রতিষ্ঠানের নাম আল তাহানি ট্রেডিং কোম্পানি। মূলত পুরো সৌদি আরবেই এয়ারকন্ডিশনের পার্স সরবরাহ করে থাকে আইয়ুবের প্রতিষ্ঠান।

advertisement 3

বর্তমানে তার প্রতিষ্ঠানে কাজ করেন ৩০ জনের বেশি কর্মী। যারা কেউ এসি টেকনিশিয়ান, কেউ ইলেকট্রিশিয়ান। এছাড়া সৌদির বিভিন্ন শহরে মালামাল সরবরাহের জন্য আয়ুবের রয়েছে নিজস্ব গাড়ি, দক্ষ ড্রাইভার এবং সেলসম্যান।

advertisement 4

আইয়ুব জানান, এয়ারকন্ডিশন ব্যবসায় সৌদিতে মুনাফার সুযোগ আছে বাংলাদেশি ব্যবসায়ীদের। সৌদি আরবের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে এয়ারকন্ডিশন পার্সের। তবে এসব পার্স তৈরির ক্ষেত্রে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোকে অব্যশই সৌদির আবহাওয়া ও ইলেকট্রিক ভোল্টের বিষয়গুলো মাথায় রাখতে হবে।

দেশটিতে এয়ারকন্ডিশনসহ ইলেকট্রনিক শিল্পে ব্যাপক দক্ষ শ্রমিকের প্রয়োজন। তাই দেশ থেকে সঠিক প্রশিক্ষণ নিয়ে সৌদি আরবে আসার পরামর্শ দেন আইয়ুব। এয়ারকন্ডিশন খাতে কর্মী ও উদ্যোক্তা বাড়লে দেশে আসা রেমিট্যান্সের পরিমাণ আরও বাড়বে বলে বিশ্বাস প্রবাসী এই ব্যবসায়ীর।

প্রবাসের মতো নিজের দেশেও পিছিয়ে নেই আয়ুবের কর্মকাণ্ড। উন্নয়নমূলক কাজে অবদান রেখে যাচ্ছেন প্রতিনিয়ত। প্রয়োজনে পাশে দাড়ান সমাজের অসহায় মানুষেরও।

ভিশন ২০৩ ‘র আওতায় শ্রমবাজারসহ অন্যান্য ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনে সৌদি সরকার। প্রবাসী ব্যবসায়ীদের নিবন্ধনের জন্য ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বেঁধে দেয় দেশটির প্রশাসন। নির্দিষ্ট এই সময়ে নিবন্ধন সম্পন্ন করেন আইয়ুবসহ অন্য প্রবাসী ব্যবসায়ীরা।

advertisement