advertisement
advertisement
advertisement
advertisement

যেভাবে হ্যাকড হওয়া ফেসবুক পুনরুদ্ধার করবেন

অনলাইন ডেস্ক
১০ আগস্ট ২০২২ ১১:০৮ এএম | আপডেট: ১০ আগস্ট ২০২২ ১২:৪৬ পিএম
প্রতীকী ছবি
advertisement

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে আমাদের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। কারণ অ্যাকাউন্ট হ্যাক হওয়া মানে আমাদের ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে গেছে। এ সময় অস্থির না হয়ে ঠাণ্ডা মাথায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। আপনার ফেসবুক অ্যাকাউন্টটি যদি হ্যাকড হয়ে থাকে, তাহলে বেশ কিছু উপায়ে সেটা পুনরুদ্ধার করতে পারেন।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে প্রথমে আপনাকে পাসওয়ার্ড রিসেট করতে হবে। এর জন্য আপনাকে ফেসবুক ওয়েবসাইটে যেতে হবে। এরপর ‘ফরগট পাসওয়ার্ড?’ অপশনটি সিলেক্ট করতে হবে। অ্যাকাউন্টটি চালু করার সময় যে মোবাইল নম্বর বা ই-মেইল আইডি দেওয়া ছিল সেটা লিখতে হবে। এরপর মেন্যু থেকে ‘রিসেট ইয়োর পাসওয়ার্ড’ সিলেক্ট করতে হবে। তারপর নতুন পাসওয়ার্ড ব্যবহার করে ফেসবুক লগ ইন করা যাবে।

advertisement 3

বেশ কিছু পদ্ধতিতেই ফেসবুক আইডি হ্যাক হয়ে থাকে। অনেক সময় হ্যাকাররা আইডি হ্যাক করার পর ই-মেইল আইডি বা মোবাইল নম্বর পরিবর্তন করে দেয়। এ রকম হয়ে থাকলে ফেসবুক কর্তৃপক্ষতে বিষয়টি জানাতে হবে। এজন্য প্রথমে www.facebook.com/hacked- অপশনে যেতে হবে এবং ‘my account is compromised’ অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর সঠিকভাবে ব্যবহারকারীর নাম, ই-মেইল অ্যাড্রেস বা মোবাইল নম্বর দিয়ে অ্যাকাউন্টটি শনাক্ত করতে হবে।

advertisement 4

এরপর ‘সিকিউরিটি চেক’ অপশন হিসেবে ক্যাপচা (বিশেষ কোড) লিখলে ফেসবুক আপনাকে পুরানো পাসওয়ার্ডসহ একাধিক নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করবে। কয়েক ধাপে সেগুলোর সঠিক তথ্য দিলে হ্যাক হওয়া আইডি ফিরে পাওয়া যাবে।

ফেসবুক আইডি হ্যাক এর হাত থেকে বাঁচার জন্য অবশ্যই আপনাকে আইডির নিরাপত্তা বৃদ্ধি করতে হবে। যেমন- সহজ পাসওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। অহেতুক ফেসবুক এপ্লিকেশন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। লগিন এপ্রোভাল চালু করতে হবে। এতে আপনার ফেসবুকের পাসওয়ার্ড কেউ জেনে গেলেও আপনার অনুমতি ছাড়া চালু করতে পারবে না।

advertisement