advertisement
advertisement
advertisement
advertisement

ইউক্রেনে পরমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গোলাগুলি, জাতিসংঘের উদ্বেগ

অনলাইন ডেস্ক
১২ আগস্ট ২০২২ ০৯:২১ এএম | আপডেট: ১২ আগস্ট ২০২২ ১১:১৯ এএম
প্ল্যান্টটি গত মার্চে দখলে নিয়েছিল রাশিয়া । ছবি : সংগৃহীত
advertisement

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গোলাগুলির ঘটনা ঘটেছে। ইউক্রেন ও রাশিয়া এই হামলার জন্য পরস্পরকে দোষারোপ করেছে। জাতিসংঘ এই হামলার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

রাশিয়া-ইউক্রেন উভয় পক্ষই জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার ইউরোপের বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্রের কার্যালয় ও ফায়ার স্টেশনে ১০ বার হামলা চালানো হয়েছে।

advertisement 3

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ডাকা বৈঠকে এমন হামলার ঘটনাকে ‘গুরুতর’ বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান রাফায়েল ম্যারিয়ানো গ্রসি।

advertisement 4

এই হামলার ঘটনা ‘পরিস্থিতিকে বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

চীন ও যুক্তরাষ্ট্র উভয়েই জাতিসংঘের বিশেষজ্ঞদের জরুরিভাবে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শনের জন্য অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে। তবে, অতীতে দেখা গেছে—এ ধরনের দাবিগুলো এখন পর্যন্ত কার্যকর করা হয়নি।

এর আগে, যুক্তরাষ্ট্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চারপাশে একটি নিরস্ত্রীকরণ অঞ্চল প্রতিষ্ঠার আহ্বান জানায়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেছেন, ‘কোনো পারমাণবিক কেন্দ্রের কাছাকাছি এলাকায় লড়াই করা বিপজ্জনক ও দায়িত্বজ্ঞানহীন।’

অন্যদিকে, রাশিয়ার জাতিসংঘ প্রতিনিধি বলেছেন—নিরস্ত্রীকরণ কোনো বিকল্প নয়। এমনটি করা হলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি সন্ত্রাসী হামলাসহ নানা ধরনের ঝুঁকিপূর্ণ অবস্থার মুখে পড়বে।

advertisement