advertisement
advertisement
advertisement
advertisement

খাবারে অ্যালার্জি হলে বুঝবেন কীভাবে?

অনলাইন ডেস্ক
১৩ আগস্ট ২০২২ ১০:১৬ এএম | আপডেট: ১৩ আগস্ট ২০২২ ১০:৩৪ এএম
খাবারে অ্যালার্জি
advertisement

নিজের স্বাস্থ্য নিয়ে প্রতিটি মানুষের সচেতন থাকা জরুরি। রোজকার জীবনে যে স্বাস্থ্য সমস্যাগুলো আমাদের নাজেহাল করে তার মধ্যে অন্যতম অ্যালার্জি। কোনো নির্দিষ্ট খাবার খাওয়ার পর যদি শরীরে অ্যালার্জির সমস্যা দেখা দেয় তবে তাকে ফুড অ্যালার্জি বলা হয়। 

বিশেষজ্ঞদের মতে, এমন অনেক খাবারই রয়েছে, যা হয়তো প্রোটিন, ভিটামিন কিংবা উপকারী উপাদানে সম্পন্ন। কিন্তু এটিই আপনার শরীরের নানা সমস্যা সৃষ্টি করছে। আসলে বেশিরভাগ মানুষ বুঝতে পারেন না যে তাদের অ্যালার্জি রয়েছে। তাই আগে জেনে নেওয়া দরকার খাবার থেকে অ্যালার্জি হলে তা কীভাবে বুঝবেন-

advertisement 3

চিকিৎসকদের মতে, কোনো খাবার খাওয়ার মিনিট খানেক থেকে ১ ঘণ্টার মধ্যে যদি আপনার শরীরে কোনো অস্বাভাবিক সমস্যা দেখা দেয় তাহলে বুঝবেন সেই খাবারে আপনার অ্যালার্জি রয়েছে। ফুড অ্যালার্জির ক্ষেত্রে সাধারণ যে লক্ষণগুলো দেখা যায় সেগুলো হলো-

advertisement 4

* শ্বাসকষ্ট

* হঠাৎ রক্তচাপ কমে যাওয়া

* ত্বকের সমস্যা

* নাক থেকে পানি পড়া

* অতিরিক্ত হাঁচি

* চুলকানি

* বমি

* ডায়েরিয়া ইত্যাদি লক্ষণগুলো দেখা দিলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি। কারণ প্রাথমিক পর্যায়ে সচেতন না হলে পরবর্তী সময়ে তা বিপজ্জনক পর্যায়ে যেতে পারে। এমনকি হতে পারে মৃত্যুও। 

কোন কোন খাবার থেকে অ্যালার্জি হতে পারে? 

একেক জনের ক্ষেত্রে একেক খাবারে অ্যালার্জি হয়ে থাকে। গরুর মাংস, দুধ, দুগ্ধজাত খাবার যেমন দুধের গুঁড়ো, চিজ, মাখন, মার্জারিন, দই, ক্রিম, আইসক্রিম থেকে অ্যালার্জি হতে পারে। আবার ডিম, চিংড়ি মাছ, কাঠবাদাম, কাজুবাদাম, পেস্তা, চিনাবাদাম, গম, কলা, সয়াবিন থেকে এই সমস্যা দেখা দিতে পারে। অনেকের ক্ষেত্রে মাছ কিংবা বেগুন, পুঁই শাকের মতো শাকসবজিতে অ্যালার্জি হতে পারে। 

অ্যালার্জি কেন হয়? 

চিকিৎসকদের মতে, এসব খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। অনেকের ক্ষেত্রেই শরীর তা সহ্য করতে পারে না। মূলত এই কারণেই অ্যালার্জির সমস্যা দেখা দেয়। 

কারণ যাই হোক, কোনো নির্দিষ্ট খাবারে অ্যালার্জির সমস্যা আন্দাজ করতে পারলে তা এড়িয়ে চলুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। 

advertisement