advertisement
advertisement
advertisement
advertisement

১০ লাখ বইয়ের গ্রন্থাগার

আমাদের সময় ডেস্ক
১৪ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৪ আগস্ট ২০২২ ১২:১৫ এএম
advertisement

তুরস্কের ইস্তাম্বুল মেদেনিয়েত ইউনিভার্সিটির যাত্রার এক যুগও পূর্ণ হয়নি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি নতুন করে আলোচনায় এসেছে তাদের বিশাল গ্রন্থাগারের জন্য। গত শুক্রবার থেকে ১০ লাখ বই নিয়ে যাত্রা শুরু করেছে ইস্তাম্বুল মেদেনিয়েত ইউনিভার্সিটির ‘জিরাত ব্যাংক লাইব্রেরি’। তিন হাজার আসনের এই গ্রন্থাগারের অভ্যন্তরীণ সাজসজ্জা মনোমুগ্ধকর। আধুনিক সব সুযোগ-সুবিধাসংবলিত এই গ্রন্থাগার নির্মাণে তুরস্কের মুদ্রায় ৯ কোটি ৩০ লাখ লিরা ব্যয় হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৯ কোটি ২৫ লাখ টাকা।

এই গ্রন্থাগারে রয়েছে লকার সুবিধা। আছে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। বিশাল ভবনে রয়েছে মসজিদ ও কনফারেন্স হল। একক ও একসঙ্গে কয়েকজনের পড়ার উপযোগী টেবিলের পাশাপাশি ‘গ্রুপ স্টাডি’ ও অধ্যয়নকক্ষের সুবিধাও রাখা হয়েছে। রয়েছে পড়ার ফাঁকে বিশ্রাম নেওয়ার এবং মানসিক দক্ষতা বাড়ায় এমন খেলার জায়গাও।

advertisement

২০২০ সালে সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ইস্তাম্বুল মেদেনিয়েত ইউনিভার্সিটি যাত্রা শুরু করে। ১১টি অনুষদ, ২টি স্কুল, ইনস্টিটিউট অব গ্র্যাজুয়েট স্টাডিজ এবং মোট ১৬টি গবেষণাকেন্দ্র রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে ইস্তাম্বুল মেদেনিয়েত ইউনিভার্সিটি।

advertisement 4

advertisement