advertisement
advertisement
advertisement
advertisement

বিরল মেরুপ্রভা

আমাদের সময় ডেস্ক
১৪ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৪ আগস্ট ২০২২ ১২:১৫ এএম
advertisement

সূর্য থেকে নির্গত একটি জিওম্যাগনেটিক বা ভূ-চৌম্বকীয় ঝড় গত সোমবার রাতে এসে পৌঁছে পৃথিবীতে। এর প্রভাবে দক্ষিণ কানাডার আকাশে চমৎকার বিরল সবুজ আভা দেখা যায়, যা অরোরা বা মেরুপ্রভা হিসেবে পরিচিত। ওই মেরুপ্রভার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

অরোরা তৈরির শর্ত হলো সূর্য থেকে তড়িতাহত সৌরকণা এসে পৃথিবীর বায়ুম-লের ওপরের স্তরে আঘাত করতে হবে। আর পৃথিবীর চুম্বকক্ষেত্রের প্রভাবে সৌরকণাগুলো পৌঁছে যায় দুই মেরুতে। এ কারণেই মেরু অঞ্চল থেকে অরোরা ভালো দেখা যায়। এর মধ্যে নর্দার্ন লাইটসকে অরোরা বোরেলিসও বলা হয়। অন্যদিকে সাউদার্ন লাইটস অরোরা অস্ট্রালিস হিসেবে পরিচিত। এই নর্দার্ন বা সাউদার্ন লাইটসের মতো তৈরি হয় স্ট্রং থার্মাল এমিশন ভেলোসিটি এনহ্যান্সমেন্ট (স্টিভ) নামে বিশেষ মেরুপ্রভা। স্টিভ সাধারণত রাতের আকাশে দীর্ঘ ফিকে লাল রঙের রেখার মতো দেখায়। তবে কখনো কখনো এটি খুঁটি বাঁধা বেড়ার মতো সমান্তরাল সবুজ ফিতার মতো দেখায়।

advertisement

অরোরা দেখা এবং ক্যামেরায় ধারণ করার জন্য অনেক মানুষ অপেক্ষায় থাকেন। জানা যায়, গত সোমবার রাতে নর্দার্ন লাইটস বিবর্ণ হয়ে যায়, তখন এই অদ্ভুত বিরল সবুজ আভা দেখা দেয়। এটি প্রায় ৪০ মিনিট স্থায়ী ছিল। এ ঘটনা স্ট্রং থার্মাল এমিশন ভেলোসিটি এনহ্যান্সমেন্ট (স্টিভ) নামে পরিচিত। ২০১৬ সালে কানাডার বিজ্ঞানীরা স্টিভ আবিষ্কার করেন।

advertisement 4

advertisement