advertisement
advertisement
advertisement
advertisement

বাংলাদেশের ৬ হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

সৌদি প্রতিনিধি
১৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:৫৯ পিএম | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:৫৯ পিএম
প্রতীকী ছবি
advertisement

বাংলাদেশের ছয়টি হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনেছে সৌদি আরবের হজ মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে অভিযোগ খণ্ডনের প্রমাণ বা মতামত সৌদি সরকারের কাছে পাঠানোর জন্য এজেন্সিগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশের ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

সম্প্রতি ধর্ম মন্ত্রণালয় এক চিঠির মাধ্যমে এ নির্দেশনা দেয়। মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, সৌদি হজ মন্ত্রণালয়ের পর্যবেক্ষণ কমিটি ছয়টি হজ এজেন্সির বিরুদ্ধে ত্রুটি বা অনিয়মের অভিযোগ এনেছে। অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট এজেন্সিকে তার এজেন্সির নাম ও মোনাজ্জেম নম্বর এবং দেশের নাম স্পষ্ট আকারে উল্লেখ করতে হবে। আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে সৌদি হজ মন্ত্রণালয়ের অভিযোগ খণ্ডনের বিষয়ে প্রমাণ বা মতামত জমা কিংবা ওই বিভাগের ই-মেইলে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

advertisement 3

অনিয়মের অভিযোগ ওঠা এজেন্সিগুলো হলো, জরিনা ইন্টারন্যাশনাল (লাইসেন্স নম্বর-১৪৮৬), আল মোযদালেফা এভিয়েশন (লাইসেন্স নম্বর-৬৬৭), এস এম এস কে এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স নম্বর-৯৩৬), আল খিদমাহ ওভারসিজ (লাইসেন্স নম্বর- ১৫২৪), দেশ ও বিদেশ (লাইসেন্স নম্বর-২৫৪) ও এস এন ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স নম্বর-১১৩৬)।

advertisement 4

গত ৮ জুলাই সৌদি আরবে হজ অনুষ্ঠিত হয়। ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী। হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শেষ হয় গত ৮ আগস্ট। এবার ৩৪৯টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করে। এবার সরকারিভাবে চার হাজার ১১৫ জন ও বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে ৫৫ হাজার ৮৮৫ জন হজ পালন করেছেন।

advertisement