advertisement
advertisement
advertisement
advertisement

ব্রাজিল কিংবদন্তি সক্রেটিসের নামে পুরস্কার দেবে ব্যালন ডি’অর

স্পোর্টস ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২২ ০৩:১৪ পিএম | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ০৩:২৮ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

এ বছর থেকে নতুন একটি পুরস্কারের ঘোষণা করেছে ব্যালন ডি’অর কর্তৃপক্ষ। মানবহিতৈষী কাজের জন্য ব্রাজিলের প্রয়াত কিংবদন্তি সক্রেটিসের নামে ‘সক্রেটিস অ্যাওয়ার্ড’ দেওয়া হবে।

মূলত সামাজিক সংহতি, পরিবেশ সুরক্ষা বা সুবিধাবঞ্চিত, হুমকি বা সংঘাতের শিকার গোষ্ঠীগুলিকে সহায়তার প্রচার করা অন্তর্ভুক্ত থাকবে।

advertisement 3

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন এক বিবৃতিতে জানিয়েছে, ‘সামাজিকভাবে চ্যাম্পিয়নদের সেরা কাজের স্বীকৃতি হবে সক্রেটিস পুরস্কার।’

advertisement 4

২০১১ সালে ৫৭ বছর বয়সে মারা যান সক্রেটিস। ব্রাজিল সামরিক শাসনের অধীন থাকা অবস্থায় করিন্থিয়ান্সে ‘করিন্থিয়ান গণতন্ত্র’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছিলেন ১৯৮২ বিশ্বকাপ খেলা এই কিংবদন্তি। চিকিৎসাবিদ্যায় ডিগ্রি নেওয়া সক্রেটিস ফুটবল খেলার পাশাপাশি রাজনীতিসচেতন ও মানুষের কল্যাণে কাজ করেছেন।

এই পুরস্কারটি একটি জুরি দ্বারা প্রদান করা হবে। এর মধ্যে সাবেক ব্রাজিল এবং প্যারিস সেন্ট-জার্মেই মিডফিল্ডার রাই, যিনি সক্রেটিসের ছোট ভাই। ফ্রান্স ফুটবলের প্রতিনিধি এবং মোনাকো-ভিত্তিক শান্তি ও ক্রীড়া সংস্থার নেতারা।

ব্রাজিলের হয়ে ১৯৯৪ বিশ্বকাপজয়ী রাই এক বিবৃতিতে বলেন, ‘সক্রেটিস সব সময় বিশ্বাস করতেন, খেলাধুলার শক্তি দিয়ে সবাইকে একসূত্রে গেঁথে সমাজে সমতা আনা সম্ভব। খেলোয়াড় হিসেবে ব্রাজিলে গণতন্ত্র ফিরিয়ে আনতে তাঁর লড়াইয়ে এই চিন্তার বহিঃপ্রকাশ ঘটেছিল। মৃত্যুর ১১ বছর পরেও সাম্যবাদী পৃথিবী গড়ার চ্যাম্পিয়নদের একজন হিসেবে তাঁকে মনে রাখা হয়েছে।’

আগামী ১৭ অক্টোবর প্যারিসে ব্যালন ডি'অর পুরস্কার দেওয়া হবে।

advertisement