advertisement
advertisement
advertisement
advertisement

উত্তাল ইরান, হোয়াটসঅ্যাপ-ইন্সটাগ্রাম বন্ধ

অনলাইন ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২২ ০৩:২৫ পিএম | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ০৩:২৫ পিএম
বিক্ষোভে উত্তাল ইরান
advertisement

হিজাব ঠিকমতো না পরায় পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী মাহশা আমিনির মৃত্যু ঘিরে ইরানে সহিংস বিক্ষোভ অব্যাহত। ইতিমধ্যে সংঘর্ষে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে দেশটির এক পুলিশ সদস্যও আছেন। বিক্ষোভ দমাতে দেশটির কর্তৃপক্ষ সামাজিম যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ-ইন্সটাগ্রাম সেবা বন্ধ করে দিয়েছে। আজ বৃহস্পতিবার কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানজুড়ে উল্লেখযোগ্য ইন্টারনেট পরিষেবাও বিপর্যয় ঘটেছে। দেশটির লাখ লাখ মানুষ এখন অফলাইনে।

advertisement 3

গত সপ্তাহে ঠিকমতো ড্রেসকোড অবলম্বন না করায় দেশটির নৈতিক পুলিশ মাহশা আমিনিকে গ্রেপ্তার করে। এর পর গত শুক্রবার আমিনি পুলিশি হেফাজতে মারা যায়। এর জেরেই ইরানজুড়ে শুরু হয় তুমুল বিক্ষোভ। 

advertisement 4

ইরানের সংবাদমাধ্যম ও কর্মকর্তারা জানিয়েছে, বিক্ষোভে অন্তত ছয়জন প্রতিবাদকারী নিহত হয়েছেন। পাশাপাশি একজন পুলিশ কর্মকর্তা ও সরকারপন্থী এক মিলিশিয়াও নিহত হয়েছেন। তবে দেশটির মানবাধিকার সংস্থাগুলোর দাবি, হতাহতের সংখ্যা আরও বেশি হতে পারে।

ইন্টারনেট পর্যবেক্ষক নেটব্লকস বলেছে, ইরানের প্রধান মোবাইল টেলিফোন সংস্থা ও অন্যান্য কোম্পানির নেটওয়ার্ক ব্যবস্থায় যোগাযোগ ব্যাঘাত চলছে। দেশটিতে হোয়াটসঅ্যাপ পরিষেবা ঠিকমতো কাজ করছে না। এর আগে ইন্সটাগ্রাম পরিষেবা ব্লক করে দেওয়া হয়েছিল।

তেহরান ও দক্ষিণ ইরানের দুই বাসিন্দা বলেন, তারা হোয়াটস অ্যাপে শুধু বার্তা পাঠাতে পারছেন কিন্তু ছবি পাঠানো যাচ্ছে না। অন্যদিকে ইন্সটাগ্রাম পুরোপুরি ব্লক। 

advertisement