advertisement
advertisement
advertisement
advertisement

গুম ও নিখোঁজ খতিয়ে দেখা উচিত

নাছিমা বেগম, চেয়ারম্যান, মানবাধিকার কমিশন

নিজস্ব প্রতিবেদক
২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১১:১০ পিএম
advertisement

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেছেন, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের চেয়ারপারসন যখন এসেছিলেন আমরা কমিশনের সদস্যরা তার সঙ্গে বসে আলোচনা করেছি। তিনি আমাদের কার্যক্রমগুলো দেখেছেন। আমাদের সঙ্গে তার কথোপকথন

advertisement 3

হয়েছে। আমরাও মনে করি যে, গুম ও নিখোঁজদের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে, সেগুলো সরকারের খতিয়ে দেখা উচিত। গতকাল বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বর্তমান কমিশনের মেয়াদপূর্তি?উপলক্ষে আয়োজিত মতবিনিময়সভায় তিনি এসব কথা বলেন।

advertisement 4

কমিশনের বিদায়ী চেয়ারম্যান বলেন, জাতীয় মানবাধিকার কমিশনকে আরও শক্তিশালী করা হোক। কমিশন যদি আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে স্বপ্রণোদিত হয়ে তদন্ত করতে পারে, সে ক্ষেত্রে মানবাধিকার পরিস্থিতির আরও উন্নতি হবে। এ জন্য পৃথক কোনো কমিশন গঠনের প্রয়োজন নেই।

২০১২ থেকে এখন পর্যন্ত ১১৯টি গুমের অভিযোগ এসেছে জানিয়ে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, ‘এর মধ্য থেকে ফেরত এসেছেন ২৮ জন ও ৩৩ জন গ্রেপ্তার হয়েছে। অভিযোগগুলোর মধ্যে ৬২টি আমাদের কাছে সরাসরি করা হয়েছে। ৪৮টি অভিযোগ করেছে বিভিন্ন সংগঠন। আমরা নিজেরা গণমাধ্যমে দেখে ৯টি অভিযোগ নিয়েছি। আমাদের কাছে সরাসরি ৬২টি অভিযোগ যারা করেছেন, তাদের অনেকেই পরে আর যোগাযোগ করেননি। আমাদের এখান থেকে যখন তারিখ দেওয়া হয় এবং কথা বলা হয় তখন অনেকে বলেছে তারা ফেরত এসেছে। আবার অনেকের আগ্রহ নেই, অনেকে ফোনও ধরে না।’ আইনের সীমাবদ্ধতা, সরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতিবেদন না পাওয়াকে নিজেদের কাজের বড় বাধা হিসেবে উল্লেখ করেন তিনি।

advertisement