advertisement
advertisement
advertisement
advertisement

হিজাব পরতে অনুরোধ, রাইসির সঙ্গে সাক্ষাৎকার বাতিল

অনলাইন ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০২২ ০৫:২৮ পিএম | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১০:০০ পিএম
সিএনএনের সাংবাদিক ক্রিস্টিন আমানপোর
advertisement

সাক্ষাৎকার নিতে হলে হিজাব পরতে হবে। হঠাৎ করে এমন শর্ত দেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এর জেরে পূর্ব নির্ধারিত একটি সাক্ষাৎকার অনুষ্ঠান বাতিল করেছেন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সাংবাদিক ক্রিস্টিন আমানপোর। খবর বিবিসির।

আমানপোর বলেন, ইরানের বাইরে অতীতে সাক্ষাৎকার নেওয়ার সময় সে দেশের কোনো প্রেসিডেন্টই এ ধরনের অনুরোধ কখনো করেননি। বিবিসি বলছে, সাক্ষাৎকারের আগে রাইসির এক মিত্র আমানপোরকে বলেছেন ইরানের বর্তমান পরিস্থিতির কারণে এ শর্ত দেওয়া হয়েছে।

advertisement 3

প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে যুক্তরাষ্ট্র সফরের সময় সিএনএনকে রাইসির সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল। যুক্তরাষ্ট্রে রাইসির এটি প্রথম সাক্ষাৎকার হওয়ার কথা ছিল।

advertisement 4

এই নিয়ে আমানপোর বলেন, সাক্ষাৎকার নিতে তিনি প্রস্তুতি নিয়ে ফেলেছিলেন। এর পর ইরানের প্রেসিডেন্টের এক সহযোগী বলেন রাইসি তাকে (আমানপোর) হিজাব পরতে অনুরোধ করেছেন।

টুইটারে এক পোস্টে আমানপোর বলেন, আমরা নিউ ইয়র্কের বাসিন্দা। এখানে মাথায় হিজাব পরার কোনো আইনি বাধ্যবাধকতা বা ঐতিহ্য নেই।

এরপর তার দল সাক্ষাৎকার অনুষ্ঠান প্রত্যাখ্যান করে চলে যায় বলে জানান আমানপোর। তিনি একে নজিরবিহীন ও অপ্রত্যাশিত শর্ত বলে উল্লেখ করেছেন।

হিজাব ঠিকমতো না পরার অভিযোগে গত শুক্রবার পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী মাহশা আমিনির মৃত্যু ঘিরে ইরানে সহিংস বিক্ষোভ অব্যাহত। বিক্ষোভকারীদের ওপর দেশটির নিরাপত্তা বাহিনীর তাণ্ডবে এখন পর্যন্ত অন্তত ৩১ জন বেসামরিক লোক নিহত হয়েছেন।

advertisement