advertisement
advertisement
advertisement
advertisement

পরিবহনের চাঁদা নির্দিষ্ট করার আহ্বান

আসাদুজ্জামান খাঁন কামাল, স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
২৯ সেপ্টেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১২:২৮ এএম
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল
advertisement

ঢাকা শহরে সিটি করপোরেশনকে কী পরিমাণ চাঁদা দিতে হবে, সেটা নির্দিষ্ট করে এক জায়গায় আদায় করার পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, এতে করে পরিবহন মালিকরা নির্দিষ্ট চাঁদার পরিমাণ জানতে পারবেন। যেটা তারা ভাড়ার সঙ্গে যুক্ত করে নিতে পারবেন। আর বিভিন্ন জায়গায় পণ্য পরিবহনের গাড়ি থেকে চাঁদাবাজিও বন্ধ হবে।

গতকাল বুধবার রাজধানীর খামারবাড়ীতে বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতির ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পণ্য পরিবহন মালিকদের উদ্দেশ্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আপনাদের বলব, সিটি করপোরেশনের মেয়রদের সঙ্গে বসুন। আর মেয়রদের বলব, শহরে ঢুকলে তারা কত টাকা চাঁদা-ট্যাক্স নেবে এক জায়গা থেকে নিয়ে যাক।

advertisement

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়ে শ্রমিকনেতা শাজাহান খান বলেন, সড়ক পরিবহন আইনটি খুব তাড়াহুড়ো করে পাস করা হয়েছিল। আইনের মধ্যে অনেক ত্রুটি ছিল, অনেক সাংঘর্ষিক বিষয় ছিল। তাই আইনে আমরা ৩৪টি সংশোধনীর প্রস্তাব সরকারের কাছে তুলে ধরেছি।

advertisement 4

চাঁদাবাজি প্রসঙ্গে শাজাহান খান বলেন, পরিবহন মালিকরা কি কেউ বলতে পারবেন আমরা চাঁদা নেই? রাঙ্গার (মশিউর রহমান রাঙ্গা), এনায়েত উল্যাহার কার্টুন বানানো হয়। অথচ আমরা সমিতির নির্ধারিত নিয়মের বাইরে কোনো চাঁদা নেই না। এক জায়গায় শুনলাম ৩০ টাকার পরিবর্তে ৬০০ টাকা চাঁদা নেওয়া হচ্ছে।

কেউ চাঁদা চাইলে ১০/১২টা গাড়ি নিয়ে সড়ক অবরোধ করার কথা বললেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা। তিনি বলেন, পৌরসভায় চাঁদা দিতে গেলে ঢাকা থেকে পঞ্চগড় পর্যন্ত কতগুলো পৌরসভা পড়ে? আমরা তাদের ওখানে থামি না, বসি না। অথচ তাদের চাঁদা দিতে হয়।

 

 

advertisement