advertisement
advertisement
advertisement
advertisement

রাজনীতিতে কালো মেঘ দেখা যাচ্ছে: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
২৯ সেপ্টেম্বর ২০২২ ০৮:২২ পিএম | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৩ এএম
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পুরোনো ছবি
advertisement

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘সামনে রাজনৈতিক সংঘাত নয়, অনিশ্চয়তা আছে। রাজনীতির আকাশে কালো মেঘ দেখা যাচ্ছে। তবে আশা করি, ঝড় আসবে না। রাজনীতিবিদদের আলোচনার পথে আসতে হবে—সভ্যতা-ভব্যতার পথে আসতে হবে।’

আজ বৃহস্পতিবার রাজধানীর এক হোটেলে বিশ্বব্যাংক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী।

advertisement

অনুষ্ঠানে বিশ্বব্যাংকের পক্ষ থেকে এক প্রতিবেদন উপস্থাপন করা হয়। এতে বলা হয়, সংস্কার না হলে বাংলাদেশের প্রবৃদ্ধি কমে যেতে পারে। প্রবৃদ্ধি ধরে রাখতে ব্যবসায় প্রতিযোগিতা সক্ষমতা, আর্থিক ও নগরায়ণে সংস্কারের পরামর্শ দেয় বিশ্বব্যাংক।

advertisement 4

বিশ্বব্যাংকের এ পরামর্শের বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ব্যাংক খাতসহ বিভিন্ন খাতে সমস্যা আছে। নানা কারণে এই খাতগুলোয় অনেক ব্যর্থতা আছে। এসব খাতের সংস্কার করতে হবে। অবশ্যই আমরা ভালো সংস্কার করব। জনগণ সংস্কার চায়, পুরো সংস্কার না পারলেও কিছুটা করতে পারব। এই বিষয়ে আমি আপনাদের আশ্বস্ত করছি।’

অনুষ্ঠানে বাংলাদেশ নিয়ে ‘চেঞ্জ অব ফেব্রিক’ প্রতিবেদনটির বিভিন্ন দিক তুলে ধরেন বিশ্বব্যাংক মুখ্য অর্থনীতিবিদ নোরা ডিহেল ও মুখ্য অর্থনীতিবিদের পরামর্শক ড. জাহিদ হোসেন। এ ছাড়া এতে বক্তব্য দেন সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক সেলিম রায়হান, এসবিকে টেক ভেঞ্চারস ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সোনিয়া বশীর কবির, বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যান ড্যান চ্যান প্রমুখ।

advertisement