advertisement
advertisement
advertisement
advertisement

শুক্রবার থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

নিজস্ব প্রতিবেদক
৫ অক্টোবর ২০২২ ০৩:৫৪ পিএম | আপডেট: ৫ অক্টোবর ২০২২ ০৬:১৭ পিএম
ইলিশ মাছ। ছবি: সংগৃহীত
advertisement

উৎপাদন বৃদ্ধি ও ডিম ছাড়ার সুযোগ দিতে আগামী শুক্রবার থেকে ২২ দিন ইলিশ মাছ ধরা বন্ধ থাকবে। সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। এ সময়ের মধ্যে ইলিশ আহরণ ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর মৎস্য অধিদপ্তরে মন্ত্রী শ ম রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

advertisement

সভায় শ ম রেজাউল করিম বলেন, ইলিশ সম্পদ রক্ষায় আগের মতো এবার অসাধু ব্যক্তিদের কোনো ছাড় দেওয়া হবে না। এছাড়া দিনে অভিযানের পাশাপাশি রাতেও অভিযান পরিচালনা করা হবে। ইলিশের নিরাপদ প্রজননে যা যা করা দরকার তাই করতে হবে।

advertisement 4

এ দিকে ইলিশ ধরা বন্ধ থাকার ২২ দিন জেলেদের খাদ্য সহায়তা দেবে সরকার। এছাড়া আইন অমান্য করা ব্যক্তিদের অন্তত এক ও সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

প্রসঙ্গত, বাংলাদেশে ২০০৩ সাল থেকেই জাটকা রক্ষায় কর্মসূচি শুরু হয়। পরে ২০০৮ সাল থেকে প্রথম আশ্বিন মাসে পূর্ণিমার আগে ও পরে মোট ১১ দিন মা-ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দেওয়া হয়। তখন থেকেই এর সুফল পাওয়া যায়।

advertisement