advertisement
advertisement
advertisement
advertisement

সাকা চৌধুরীর বাসভবন ঘেরাও

নিজস্ব প্রতিবেদক
২৯ অক্টোবর ২০২২ ১২:২৫ পিএম | আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ০১:৫১ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ফাঁসি হওয়া সালাহউদ্দিন কাদের চৌধুরীর বাসভবন ঘেরাও করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। আজ শনিবার তার চট্টগ্রামের গুডস হিলের বাসভবন ঘেরাও করা হয়।

এ সময় সাকার স্ত্রী-সন্তানদের রাজনীতি নিষিদ্ধ ও সম্পদ বাজেয়াপ্তের দাবি জানান মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড মহানগর ও জেলা কমিটি। এর আগে চট্টগ্রামে হুম্মাম কাদের চৌধুরীর বক্তব্যের প্রতিবাদে এই কর্মসূচি ঘোষণা করেছিল সংগঠনটি।

advertisement

সমাবেশে বক্তারা বলেন, ‘গত ১২ অক্টোবর চট্টগ্রামে বিএনপির বিভাগীয় মহাসমাবেশে বক্তব্যে দণ্ডিত যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর পুত্র হুম্মাম কাদের নিজের বাবাকে ‘শহীদ’ উল্লেখ করে স্লোগান দেয়। আমরা মনে করি, এটা শহীদ বীর মুক্তিযোদ্ধাদের জন্য অপমান।’

advertisement 4

হুম্মাম চৌধুরীর বক্তব্য ও অঙ্গভঙ্গি রাষ্ট্রদ্রোহিতার সামিল। অবিলম্বে ওই বক্তব্যের জন্য ক্ষমা না চাইলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ার দেন বক্তারা। 

এ সময় সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীদের স্ত্রী-সন্তানদের রাজনীতি নিষিদ্ধ ও সম্পদ বাজেয়াপ্তের দাবি জানান তারা। এ ছাড়া একাত্তরে মুক্তিযোদ্ধাদের ধরে এনে নির্যাতন করা টর্চার সেল হিসেবে পরিচিত গুডস হিলকে মুক্তিযুদ্ধ জাদুঘর করার দাবিও জানানো হয়।

হুম্মামের বাবা সালাউদ্দিন কাদের চৌধুরী বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ১৯৭১ সালে সংঘটিত যুদ্ধাপরাধের দায়ে ২০১৫ সালের নভেম্বরে তার ফাঁসি দেওয়া হয়।

advertisement