advertisement
advertisement
advertisement
advertisement

পর্তুগালে শুরু হলো বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন  

পর্তুগাল প্রতিনিধি
৩ নভেম্বর ২০২২ ০৩:৩৮ পিএম | আপডেট: ৩ নভেম্বর ২০২২ ০৩:৩৮ পিএম
পর্তুগালে শুরু হলো বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন। ছবি: সংগৃহীত
advertisement

পর্তুগালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন ‘ওয়েব সামিট’। গত মঙ্গলবার বিকেল ৪টায় রাজধানী লিসবনের আলটিস এরিনার ফেইরা ইন্টারন্যাশনাল দ্য লিসবোয়াতে এই কার্যক্রম উদ্বোধন করা হয়। আগামী চারদিন চলবে এই প্রযুক্তি সম্মেলন। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া সম্মেলনটি চলবে আগামী শুক্রবার পর্যন্ত। ওয়েব সামিটের প্রকাশিত তথ্যমতে, এবারে সম্মেলনে অংশগ্রহণকারীর সংখ্যা ৭০ হাজারের বেশি।

জানা গেছে, রেজিস্ট্রেশন সম্পন্ন করে অংশ নেওয়া প্রায় অর্ধেকই নারী। প্রতিনিধিত্বকারী দেশের সংখ্যা ১৬০টি। অনুষ্ঠানে বক্তব্য দেবেন ৯০০’র বেশি বিশেষ বক্তা। যারা বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের বিশেষ দায়িত্বে নিয়োজিত রয়েছেন। এছাড়া বক্তব্য দেবেন বিখ্যাত অ্যাপলের এনভায়রমেন্টাল ইনিশিয়েটিভেজ লিজা জ্যাকসন এবং বিন্যান্সের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ছাংপেং ঝাও। সম্মেলনে প্রত্যক্ষভাবে অংশ নিয়েছেন ২ হাজার নতুন উদ্যোক্তা, প্রযুক্তি ক্ষেত্রের ১ হাজার বিনিয়োগকারী, বিশ্বব্যাপী ৩শ অংশীদার ও ২ হাজার ৫শ মিডিয়া।

advertisement

অতিথিদের তালিকায় রয়েছেন, পর্তুগালের প্রধানমন্ত্রী এন্তোনীয় কোস্তা, জর্দানের রানী আল আব্দুল্লাহসহ মন্তে কার্লো, এমাজন, এয়ার বিএনবি, পেট্রোনাস, অথর, মেটা, কম্ভিনেটর, সন্ডবক্স, রিভোল্ট মতো নামীদামী প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান কর্মকর্তারা।

advertisement 4

ওয়েব সামিট হলো পর্তুগালের লিসবনে অনুষ্ঠিত একটি বার্ষিক প্রযুক্তি সম্মেলন। ২০০৯ সালে প্যাডি কসগ্রেভ, ডেভিড কেলি এবং ডায়ার হিকি ওয়েব সামিট প্রতিষ্ঠা করেন। ওয়েব সামিট মূলত ২০১৬ সাল পর্যন্ত আয়ারল্যান্ডের ডাবলিনে অনুষ্ঠিত হয়েছিল। তারপর থেকে এটি স্থায়ীভাবে লিসবনে স্থানান্তরিত করা হয়। ওয়েব সামিটের প্রধান বিষয়বস্তু হলো ইন্টারনেট প্রযুক্তি, উদীয়মান প্রযুক্তি এবং প্রযুক্তিতে পুঁজিবাদী উদ্যোগ নিয়ে আলোচনা করা ও প্রযুক্তি ক্ষেত্র সমৃদ্ধ করা। এছাড়াও অংশগ্রহণকারীরা বৈশ্বিক উচ্চ প্রযুক্তি শিল্পের সকল স্তর এবং সেক্টরের প্রতিনিধিত্ব করেন এবং সম্ভাবনা ও প্রভাবকে তুলে ধরেন।

advertisement