advertisement
advertisement
advertisement
advertisement

৫ দাবিতে চট্টগ্রাম বন্দরে শ্রমিক ধর্মঘট, পণ্য পরিবহন বন্ধ

নিজস্ব প্রতিবেদক
১১ নভেম্বর ২০২২ ০৪:১৪ পিএম | আপডেট: ১১ নভেম্বর ২০২২ ০৪:১৪ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানকে প্রত্যাহারসহ পাঁচ দফা দাবিতে লাইটার জাহাজে পণ্য পরিবহন কার্যক্রম বন্ধের ডাক দিয়েছে শ্রমিকরা। আজ শুক্রবার ভোর ৬টা থেকে এ ধর্মঘট শুরু হয়। এর আগে ‘সর্বস্তরের নৌযান শ্রমিকবৃন্দ’ ব্যানারে বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম নগরীতে এক সমাবেশ থেকে এ ধর্মঘটের ঘোষণা দেওয়া হয়।

তাদের অন্য দাবিগুলো হলো- লাইটার জাহাজের শ্রমিকদের ওঠানামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) অপসারণ, সাঙ্গু নদীর মুখ খনন করে লাইটার জাহাজের নিরাপদ পোতাশ্রয় করা।

advertisement

আজ বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জসিম উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

advertisement 4

সংবাদমাধ্যমকে তিনি বলেন, চরপাড়া ঘাট ইজারা দেওয়ার পর থেকে ইজারাদারের লোকজন শ্রমিকদের বিভিন্নভাবে হেনস্তা করে আসছে। গত ৩ নভেম্বর ইজারাদারের লোকজন ৮–৯ জন শ্রমিককে মারধর করে। কিন্তু ওই ঘটনায় পুলিশ প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। এ ছাড়া বন্দরের কাছে এই ঘাটের ইজারা বাতিলের দাবি জানালেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এর প্রতিবাদে চরপাড়া ঘাটের সামনে থেকে সব লাইটার জাহাজ পারকির চর এলাকায় নিয়ে যায় নৌযান শ্রমিকরা। পারকির চর এলাকায় অবস্থানরত নৌযান থেকে শ্রমিকরা বিমানবন্দর সড়কের শেষ মাথায় চাইনিজ ঘাট ব্যবহার করে ওঠানামা করতে শুরু করে। এ ঘাটটিও আজ উচ্ছেদ করে বন্দর কর্তৃপক্ষ। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা বিকেলে বাংলাবাজার এলাকায় বিক্ষোভ সমাবেশ করে লাইটার জাহাজে পণ্য ওঠানো-নামানো ও পরিবহন বন্ধের ডাক দেয়।

advertisement