advertisement
advertisement
advertisement
advertisement

রাতে ঘুমানোর আগে ফল খাওয়া ভালো না খারাপ?

অনলাইন ডেস্ক
১৬ নভেম্বর ২০২২ ১০:৩২ এএম | আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১১:২২ এএম
প্রতীকী ছবি
advertisement

স্বাস্থ্য ভালো রাখতে বিভিন্ন রকমের ফল খাওয়ার পরামর্শ দেন অনেকেই। হরেক রকমের খনিজ ও ভিটামিনের উৎস ফল। এটি স্বাদ ও স্বাস্থ্যের সেরা মেলবন্ধনগুলোর মধ্যে অন্যতম। কিন্তু ফল কি যেকোনো সময়ে খাওয়া যায়? বিশেষ করে রাতে শোবার আগে ফল খাওয়া নয়, এ কথা বলেন অনেকেই। সত্যিই কি রাতে ঘুমোতে যাওয়ার আগে ফল খাওয়া উচিত নয়?

পুষ্টিবিদদের অনেকেই বলছেন, রাতে শুতে যাওয়ার আগে ফল খেলে বেশ কিছু বিড়ম্বনা দেখা দিতে পারে।

advertisement

১। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি

advertisement 4

ফল খেলে সাধারণত রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। বিশেষ করে ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি ঝুঁকিপূর্ণ। রাতে শুতে যাওয়ার আগে ফল খেলে ঘুমের মধ্যে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। বিশেষ করে যারা রক্তে উচ্চ শর্করার সমস্যায় ভুগছেন, তাদের ক্ষেত্রে রাতে ফল খেলে স্বাস্থ্যহানির ঝুঁকি বেশি। ফলে ঘুমানোর ঠিক আগে নির্দিষ্ট কিছু ফল খাওয়া এড়িয়ে চলাই ভালো।

২। অন্যান্য পুষ্টিগুণ হ্রাস

রাতের খাবার খাওয়ার সময়ে ফল খেলে পেট ভরে যায় দ্রুত। ফলে প্রয়োজনীয় শাকসবজি এবং প্রোটিনের মতো অন্যান্য খাদ্য এড়িয়ে যান অনেকে। বিশেষ করে যারা ডায়েট করার চেষ্টা করছেন তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, মানুষের সব সময়েই সুষম খাদ্য প্রয়োজন। তাই ফল খেতে গিয়ে অন্যান্য পরিপূরক খাদ্যগুলো এড়িয়ে গেলে হিতে বিপরীত হতে পারে।

৩। ঘুমের ব্যাঘাত

অনেক ধরনের ফল শরীরকে দ্রুত উজ্জীবিত করতে সাহায্য করে। ফলে অনিদ্রার সমস্যায় ভুগছেন এমন মানুষের ক্ষেত্রে এটি বেশ সমস্যার বিষয় হয়ে উঠতে পারে। পাশাপাশি অনেকেরই ফল খেলে গ্যাসের সমস্যা দেখা দেয়। দিনে গ্যাসের সমস্যা সামলানো গেলেও রাতে এতে ঘুমের ব্যাঘাত ঘটে।

তবে মনে রাখবেন সবার শরীর সমান নয়। তাই বিশেষ কোনো ধরনের খাদ্যাভ্যাস সবার পক্ষে যথাযথ নাও হতে পারে। কাজেই কী খাবেন, কখন খাবেন, তা নিয়ে মনে কোনো ধরনের প্রশ্ন থাকলে পরামর্শ নিন বিশেষজ্ঞের‌।

advertisement