advertisement
advertisement
advertisement
advertisement

পরিত্যক্ত মার্কেটে ১৬ বছর বেচাকেনা
অবিলম্বে ব্যবস্থা নিন

২৩ নভেম্বর ২০২২ ১২:০০ এএম
আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১১:৪৮ পিএম
advertisement

ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শহরে যে ঝুঁকিপূর্ণ বাড়িঘর আছে, দুর্ঘটনার পরই সে খবর জানা যায়; আগে জানার উপায় নেই। বলার অপেক্ষা রাখে না- যাদের এসব দেখভাল করার কথা, তাদের উদাসীনতার জন্যই এটি হতে পেরেছে। গতকাল আমাদের সময়ের প্রকাশিত প্রতিবেদনে রায়েরবাজারে একটি মার্কেটের এমন চিত্র উঠে আসে।

advertisement

প্রায় দেড় যুগ আগে রায়েরবাজারের মার্কেটটি পরিত্যক্ত ঘোষণা করে ঢাকা সিটি করপোরেশন। পরিত্যক্ত ঘোষণার পর থেকে মার্কেটের ৫৮৩টি দোকান থেকে রাজস্ব পাচ্ছে না সিটি করপোরেশন। ভবনটি নতুন করে নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু উচ্চ আদালতে রিট করার পরিপ্রেক্ষিতে সেই উদ্যোগ থেমে যায়।

advertisement 4

মূলত দফায় দফায় পরিত্যক্ত ঘোষণা করলেও একদিনের জন্যও দোকান বন্ধ রাখেননি ব্যবসায়ীরা। এরই মধ্যে মার্কেটে বরাদ্দপ্রাপ্ত দোকান মালিকরা হাইকোর্টে রিট করেন। রিটের পরিপ্রেক্ষিতে উচ্ছেদের আগে দোকান মালিকদের পুনর্বাসনের নির্দেশনা দেন হাইকোর্ট। এর পর থেকে মার্কেট নির্মাণ কার্যক্রম থমকে আছে।

বোঝাই যাচ্ছে, যথাযথ পদক্ষেপ ও সদিচ্ছার অভাবে দীর্ঘদিন ধরে রায়েরবাজারের মার্কেটটির এই হাল। কোনো দুর্ঘটনা ঘটার আগে প্রয়োজন দ্রুত পদক্ষেপ গ্রহণ। আমরা এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। কোথাও ভবন ধসে পড়লে বা আগুনে মানুষ পুড়ে মারা গেলে কর্তৃপক্ষ লোক দেখানো কিছু তৎপরতা দেখায়। তার পর সবকিছু আগের মতো চলতে থাকে। এ সংস্কৃতি বদলাতে হবে।

advertisement