advertisement
advertisement
advertisement
advertisement

বড় দলগুলো ওয়াচ করছে

২৪ নভেম্বর ২০২২ ১২:০০ এএম
আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১১:৩৮ পিএম
advertisement

advertisement

এবারের বিশ^কাপে শুরুতেই অঘটন। আর্জেন্টিনার মতো বড় দলকে হারিয়ে চমকে দিয়েছে সৌদি আরব। গতকাল জার্মানিকে হারিয়েছে এশিয়ার ‘পাওয়ার হাউস’খ্যাত জাপান। ছোট দলগুলো প্রথম ম্যাচ ভালো খেলেছে, তাই বলে যে বড় দলগুলো ঘুরে দাঁড়াবে না তা কিন্তু নয়। আমার মনে হয় ফেভারিট দলগুলো ওয়াচ করছে। যেহেতু দলগুলো অনেকদূর যাবে।

advertisement 4

বিশ^কাপে আজ খেলতে নামবে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। নেইমার, ভিনিসিয়াস, রদ্রিগোদের নিয়ে বেশ দারুণ দল তারা। তরুণদের নিয়ে দলটি এবারের বিশ^কাপে অন্যতম ফেভারিট মনে করি। তবে সার্বিয়া ছোট দল হলেও সহজে ছেড়ে কথা বলবে না ব্রাজিলের বিপক্ষে। এবারের বিশ^কাপে তেমন প্রবণতা দেখা যাচ্ছে ছোট দলগুলোর ভেতরে।

আমার মনে হয় ব্রাজিল তাদের সেরাটা আজ দেবে না। প্রথম ম্যাচে

হয়তো দেখবে। তিতের দলের আক্রমণভাগ এই মুহূর্তে বলা চলে সেরা।

একই দিনে রোনালদোর পর্তুগাল খেলবে ঘানার বিপক্ষে। পর্তুগাল দলের প্রতিভাবান ফুটবলার রয়েছে বেশ কয়েকজন। ব্রুনো ফের্নান্দেজ, বানার্ন্দো সিলভারা ইংলিশ লিগ ভালোই মাতাচ্ছে। তবে এই এনভায়রনমেন্ট, কন্ডিশনের সঙ্গে কতটুকু মানিয়ে নিতে পারবে তারা সেটাই দেখার বিষয়।

ঘানা ভয়ঙ্কর দল। তারা পাওয়ার ফুটবল খেলে থাকে। পর্তুগালের গতিময় ফুটবলের সঙ্গে ঘানার পাওয়ার ফুটবলটা বেশ জমে উঠবে বলে ধারণা করা যায়। এই ম্যাচে দুই দলেরই জেতার ফিফটি ফিফটি চান্স রয়েছে। পর্তুগালের অন্যতম সুপারস্টার রোনালদো কিছুটা ফর্মহীনতার মাঝ দিয়ে যাচ্ছেন। দলের জন্য এটাও বড় ব্যাপার হয়ে দাঁড়াতে পারে।

এশিয়ার দল জাপান শক্তিধর জার্মানিকে হারিয়ে দেখিয়ে দিয়েছে ছোট দলগুলোকে বিশ^কাপে আর হেলা করা যাবে না। জার্মানির ভাগ্য খারাপ তাদের বেশ কয়েকটি গোলের সুযোগ নষ্ট হয়েছে।

advertisement