advertisement
advertisement
advertisement
advertisement

নাইজেরিয়ায় ‘হাসিনা: অ্যা ডটারস টেল’

কূটনৈতিক প্রতিবেদক
২৪ নভেম্বর ২০২২ ০৯:২০ পিএম | আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ০৯:২২ পিএম
advertisement

ইরান ও চীন দূতাবাসের যৌথ উদ্যোগে নাইজেরিয়ার রাজধানী আবুজাস্থ চীনা সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত ৪র্থ এশিয়া চলচ্চিত্র উৎসবে শতাধিক দর্শকের উপস্থিতিতে ডকুড্রামা ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ প্রদর্শিত হয়। গতকাল বুধবার আবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন এই ডকুড্রামাটি প্রদর্শনীর আয়োজন করে।

প্রদর্শনীতে কূটনীতিবিদ, চলচ্চিত্র বক্তিত্ব, মিডিয়া ব্যক্তিত্ব, সাংবাদিক, ব্যবসায়ী ও নাইজেরিয়ায় বসবাসরত বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

advertisement

প্রদর্শনীর শুরুতে নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মাসুদুর রহমান উপস্থিত সবাইকে স্বাগত জানান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন, সংগ্রাম, গণতন্ত্র প্রতিষ্ঠা ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন।

advertisement 4

তিনি বক্তব্যে উল্লেখ করেন, বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের বিয়োগান্তক হত্যাকাণ্ডের পটভূমিকায় নির্মিত এই প্রামাণ্য চলচ্চিত্রটি বাংলাদেশসহ প্রবাসেও দর্শকদের মনে দাগ কেটেছে। 

প্রদশর্নীর অনুষ্ঠানে নাইজেরিয়ার ন্যাশনাল কাউন্সিল ফর আর্টস অ্যান্ড কালচার (এনসিএসি) এর মহাপরিচালক ওতুমবা ওলেছেগুন রানেসিউ বলেন, ‘নাইজেরিয়া ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক যথেষ্ট মিল রয়েছে। সাংস্কৃতিক উন্নয়নসহ অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য ও দ্বি-পাক্ষিক সম্পর্ককে আরও গতিশীল করতে দু’দেশের একত্রে কাজ করার বিকল্প নেই।’

তিনি চলচ্চিত্রটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্যাগ, সংগ্রাম ও নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

প্রদর্শনীর শেষে উপস্থিত সকলে ডকুড্রামাটির উচ্ছ্বসিত প্রশংসা করেন। তারা বলেন,  ১৯৭৫ সালের ১৫ আগস্টে ঘটে যাওয়া হৃদয়স্পর্শী ঘটনা তাদের হৃদয়কে ভারাক্রান্ত করেছে এবং প্রধানমন্ত্রীর বাস্তব ঘটনাগুলো তাদের মনকে নাড়া দিয়েছে।

advertisement