advertisement
advertisement
advertisement
advertisement

২০০ কেজি গাঁজা খেয়ে ফেলেছে ইঁদুর!

অনলাইন ডেস্ক
২৪ নভেম্বর ২০২২ ০৯:২৫ পিএম | আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১০:১১ এএম
ছবি: সংগৃহীত
advertisement

ভারতের উত্তরপ্রদেশে পুলিশের জব্দ করা প্রায় ২০০ কেজি খেয়ে ফেলেছে ইঁদুর। গতকাল বুধবার জব্দ করা গাঁজা আদালতের কাছে উপস্থিত করার নির্দেশ দেওয়া হলে রাজ্য পুলিশ এ তথ্য জানায়।

এ ঘটনায় দেশটিতে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। খোদ উত্তরপ্রদেশের আদালতও বলেছে, ‘ইঁদুর ক্ষুদ্র প্রাণী এবং তাদের পুলিশের ভয় নেই। ইঁদুরের হাত থেকে মাদক রক্ষা করা কঠিন।’

advertisement

এদিন আদালতের বিচারক সঞ্জয় চৌধুরী তিনটি মামলার কথা উল্লেখ করেন, যেসব মামলায় ইঁদুর গাঁজা ধ্বংস করেছে বলে জানিয়েছে পুলিশ।

advertisement 4

এক আদেশে তিনি বলেন, ‘আদালত পুলিশকে জব্দ করা মাদক প্রমাণ হিসাবে উপস্থাপন করতে বললে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ১৯৫ কেজি গাঁজা ইঁদুর ‘ধ্বংস’ করে ফেলেছে।’

এ ছাড়া ৩৮৬ কেজি গাঁজার বিষয়ে দায়ের করা অপর এক মামলায় পুলিশ আদালতের কাছে প্রতিবেদন দাখিল করেছে। সেখানেও পুলিশ উল্লেখ করেছে, ‘কিছু গাঁজা ইঁদুর খেয়ে ফেলেছে।’

বিচারক আরও বলেন, পুলিশের জব্দ করা প্রায় ৭০০ কেজি গাঁজা পড়ে ছিল মথুরা জেলার থানায়। আর এসব গাঁজাও রয়েছে ইঁদুরের আক্রমণের ঝুঁকিতে।

বিচারক বলেন, ‘ইঁদুর অত্যন্ত ক্ষুদ্র প্রাণী হওয়ায় তা মোকাবিলায় পুলিশের অভিজ্ঞতা নেই। জব্দ করা গাঁজা ইঁদুরের হাত থেকে রক্ষা করার একমাত্র উপায় ছিল গবেষণাগার এবং বিভিন্ন ওষুধ সংস্থার জন্য নিলামে তোলা। নিলামে বিক্রি হওয়া অর্থ সরকারের কোষাগারে যায়।

তবে মথুরা জেলার জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা এমপি সিং সাংবাদিকদের জানান, আশপাশের বিভিন্ন থানায় সংরক্ষিত কিছু গাঁজা ভারী বৃষ্টিপাতের কারণে নষ্ট হয়েছে এবং সেগুলো ইঁদুর খেয়ে ফেলেনি।

উল্লেখ্য, ২০১৮ সালে পুলিশের এক গুদাম থেকে আধা টন গাঁজা উধাও হয়ে যাওয়ার ঘটনায় ইঁদুরকে দায়ী করার পর আর্জেন্টিনায় ৮ পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছিল।

advertisement