advertisement
advertisement
advertisement

ইউক্রেনে যুদ্ধরত সেনাদের মায়েদের সঙ্গে সাক্ষাতে যা বললেন পুতিন

অনলাইন ডেস্ক
২৬ নভেম্বর ২০২২ ০১:০৪ পিএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ০৪:০১ পিএম
যুদ্ধে লড়াইরত এবং কিছু নিহত রুশ সেনার মায়েদের সঙ্গে পুতিন বৈঠক করেছেন
advertisement

ইউক্রেনে সম্মুখযুদ্ধে অংশ নেওয়া কিছুসংখ্যক রুশ সেনা সদস্যের মা ও পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল শুক্রবার তিনি তাঁদের সঙ্গে সাক্ষাৎ করে কথা বলেছেন। ওই মায়েদের অনেকেরই ছেলে যুদ্ধ করতে গিয়ে নিহত হয়েছেন।

বিবিসি জানিয়েছে, ৯ মাস ধরে চলমান যুদ্ধে রাশিয়ার পক্ষে নিহতদের প্রসঙ্গে ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘আমি এবং দেশের নেতৃত্বের পর্যায়ে সবাই এ বিষয়ে সমব্যথী।’

advertisement

রুশ প্রেসিডেন্ট সেনাদের মায়েদের কাছে স্বীকার করেছেন, ছেলে হারানোর ক্ষতি কোনো কিছু দিয়ে পূরণ করা যায় না।

advertisement 4

পুতিন দাবি করেছেন, যুদ্ধের ব্যাপারে ইউক্রেন থেকে মিথ্যা অনেক তথ্য ছড়ানো হচ্ছে। ইউক্রেনে যুদ্ধ করতে পাঠাতে সেনা সমাবেশ করা নিয়ে ক্রমবর্ধমান চাপের মধ্যে বৈঠকটির আয়োজন করেন পুতিন।

পুতিনের সঙ্গে সাক্ষাৎ করা ওই মায়েদের মধ্যে বেশ কয়েকজন ক্রেমলিনপন্থী আন্দোলনের সদস্য। সমালোচকরা বলেছেন, পুতিনের সঙ্গে আলোচনার জন্য তাদের বাছাই করা হয়েছে সাবধানতা অবলম্বন করে।

সিনিয়র মার্কিন জেনারেল মার্ক মিলি মনে করেন, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর প্রায় এক লাখ রুশ এবং এক লাখ ইউক্রেনীয় সৈন্য আহত কিংবা নিহত হয়েছে।

এদিকে ইউক্রেনকে আরও সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনকে ছয়টি সাঁজোয়া যান ও ২৪টি অ্যাম্বুল্যান্স দেওয়া হবে। স্কুল ও আশ্রয়কেন্দ্র নির্মাণে ৩০ লাখ ইউরো দেওয়া হবে। এ ছাড়া রুশ সেনা কর্তৃক যৌন সহিংসতার শিকার হওয়াদের জন্যও থাকবে সহায়তা। 

advertisement