advertisement
advertisement
advertisement

আর্জেন্টিনা নাকি মেক্সিকো, পরিসংখ্যানে কারা এগিয়ে

স্পোর্টস ডেস্ক
২৬ নভেম্বর ২০২২ ০১:০৭ পিএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ০২:৪৩ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে হারের পর আর্জেন্টিনার সামনে আজ মেক্সিকো পরীক্ষা। লুসাইল স্টেডিয়ামে শনিবার রাতে মাঠে নামছে এই দুই দল। এর আগে সৌদি আরবের বিপক্ষে একই মাঠে হেরেছিল মেসি-মারিয়ারা। মেক্সিকোর বিপক্ষে আজকের এই ম্যাচটি আর্জেন্টিনার জন্য তাই ফাইনালের মতো। এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই মেসিদের জন্য।

এখন প্রশ্ন হলো-উত্তর আমেরিকার এই দেশটি প্রতিপক্ষ হিসেবে কতটা কঠিন হবে আলবিসেলেস্তেদের জন্য? এবার দেখে নেওয়া যাক এই দুই দলের একে অপরের বিপক্ষে পরিসংখ্যান-

advertisement

ফিফা র‌্যাংকিং হিসেবে আর্জেন্টিনা বেশ এগিয়ে থাকলেও মেক্সিকো একদম দুর্বল প্রতিপক্ষ নয়। আর্জেন্টিনার র‌্যাংকিং ৩, অন্যদিকে মেক্সিকোর ১৩।

advertisement 4

বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা ১৭ ম্যাচ খেলে ১১ জয় আর ৬ ড্র নিয়ে অপরাজিত ছিল। অন্যদিকে মেক্সিকো ১৪ ম্যাচের মধ্যে জিতেছে ৮টি, ড্র ৪ ম্যাচ এবং হার দুটিতে।

মুখোমুখি পরিসংখ্যানে অবশ্য আর্জেন্টিনার ধারেকাছেও নেই মেক্সিকো। দুই দল ম্যাচ খেলেছে ৩৫টি। এর মধ্যে আর্জেন্টিনার জয় ১৬টিতেই, ড্র ১৪ ম্যাচ। বাকি ৫ ম্যাচ জিতেছে মেক্সিকো।

তবে বিশ্বকাপে এর আগে আর্জেন্টিনাকে একবারও হারাতে পারেনি মেক্সিকো। তিনবার দেখা হয়েছে- দুই দলের, তিনবারই জিতেছে আর্জেন্টিনা। সর্বশেষ ২০১০ বিশ্বকাপে শেষ ষোলোতে মেক্সিকোকে ৩-১ গোলে হারায় আর্জেন্টাইনরা।

আর দুই দলের সবশেষ দেখা হয়েছিল প্রীতি ম্যাচে। ২০১৯ সালের সেপ্টেম্বরে সে ম্যাচে লতারো মার্টিনেজের হ্যাটট্রিকে মেক্সিকানদের ৪-০ গোলে বিধ্বস্ত করে আর্জেন্টিনা।

এদিকে প্রথমে ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হারের পর আর্জেন্টাইন কোচ স্ক্যালোনি জানিয়ে দেন, মেক্সিকোর বিপক্ষে বেশ কিছু পরিবর্তন নিয়ে মাঠে নামবে তার দল। তার মধ্যে দুজনের নাম এরই মধ্যে প্রকাশ হয়েছে। দলের রাইট ব্যাক নাহুয়েল মলিনার জায়গায় গঞ্জালো মন্টিয়েলকে দেখা যাবে মেক্সিকোর বিপক্ষে একাদশে। এ ছাড়াও লিয়ান্দ্রো পারেদেসকে বেঞ্চে বসিয়ে একাদশে রাখা হবে গুইডো রদ্রিগেজকে।

advertisement