advertisement
advertisement
advertisement

কাতার বিশ্বকাপ ২০২২
ডেনমার্ককে বিদায় করে ১৬ বছর পর নকআউট পর্বে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
৩০ নভেম্বর ২০২২ ১১:৩৬ পিএম | আপডেট: ১ ডিসেম্বর ২০২২ ০১:০০ এএম
ছবি: সংগৃহীত
advertisement

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে ১৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলো পর্বে উঠল অস্ট্রেলিয়া। যদিও গ্রু ‘ডি’র অপর ম্যাচে এডুকেশন সিটি স্টেডিয়ামে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের জালে তিউনিসিয়া বল পাঠালে, আল জানোব স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার সামনে জাগল শঙ্কা। অবশ্য তা উড়িয়ে দিয়ে দুই মিনিটের ব্যবধানে গোল করে জয় নিশ্চিত করে সকারুজরা।

অস্ট্রেলিয়া নিজেদের বিশ্বকাপ ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বার নকআউট পর্বে জায়গা করে নিল। এর আগে ২০০৬ জার্মানি বিশ্বকাপে শেষ ষোলো পর্বে খেলেছিল অস্ট্রেলিয়া। আর ২০১০ সালের পর প্রথমবার বিশ্ব সেরার মঞ্চে গ্রুপ পর্ব থেকে বিদায় নিল ডেনমার্ক।

advertisement

এই গ্রুপ থেকে ফ্রান্স আগেই নকআউটে উঠেছে। ফরাসিরা শেষ ম্যাচে তিউনিসিয়ার কাছে ১-০ গোলে হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে তারা। আর রানার্সআপ হয়ে উঠল অস্ট্রেলিয়া।

advertisement 4

বুধবার‘ডি’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে ডেনমার্ককের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। সকারুজদের হয়ে গোলটি করেন ম্যাথু লেকি।

এডুকেশন সিটিতে ৫৮তম মিনিটে ফ্রান্সের বিপক্ষে এগিয়ে যায় তিউনিসিয়া। সে সময় অস্ট্রেলিয়াকে তিনে নামিয়ে পয়েন্ট টেবিলে তারা উঠে যায় দলটি। তবে এর দুই মিনিট পরই ম্যাথু লেকির দুর্দান্ত গোলে এগিয়ে যায় অস্ট্রেলিয়া, সঙ্গে পয়েন্ট টেবিলেও দুইয়ে ফেরে তারা।

রিলেই ম্যাকগ্রির মাঝমাঠ থেকে পাস ধরে এগিয়ে যান লেকি। ডি-বক্সে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে জায়গা বানিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি।

ম্যাচের শেষ দিকে ডেনমার্ক অল্প কিছু সুযোগ পায়। তবে গোল আদায় করে নিতে না পারায় অস্ট্রেলিয়া শেষ হাসি নিয়ে মাঠ ছাড়ে।

advertisement