advertisement
advertisement
advertisement

মাইকেল মধুসূদনের জন্ম

২৫ জানুয়ারি ২০২৩ ১২:০০ এএম
আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১২:০২ এএম
advertisement

মহাকবি মাইকেল মধুসূদন দত্ত (১৮২৪-১৮৭৩) ঊনবিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাঙালি কবি ও নাট্যকার। বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। আধুনিক বাংলা সাহিত্যের প্রথম বিদ্রোহী কবি হিসেবেও পরিচিত তিনি। ব্রিটিশ ভারতের যশোর জেলায় ১৮২৪ সালের ২৫ জানুয়ারি এক জমিদার পরিবারে জন্ম মধুসূদনের।

যৌবনে খ্রিস্টধর্ম গ্রহণ করে মাইকেল মধুসূদন নাম গ্রহণ করেন এবং পাশ্চাত্য সাহিত্যে প্রভাবিত হয়ে ইংরেজি ভাষায় লেখালেখি শুরু করেন। তবে জীবনের দ্বিতীয় পর্বে মধুসূদন আকৃষ্ট হন মাতৃভাষার প্রতি। এ সময় তিনি বাংলায় নাটক, প্রহসন ও কবিতা লেখা শুরু করেন।

advertisement

মাইকেল মধুসূদন বাংলা ভাষায় সনেট ও অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। তার সর্বশ্রেষ্ঠ কীর্তি অমিত্রাক্ষর ছন্দে রামায়ণের উপাখ্যান অবলম্বনে রচিত মেঘনাদবধ কাব্য নামের মহাকাব্য। তার অন্যান্য উল্লেখযোগ্য রচনার মধ্যে রয়েছে দ্য ক্যাপটিভ লেডি, শর্মিষ্ঠা, কৃষ্ণকুমারী (নাটক), পদ্মাবতী (নাটক), বুড়ো শালিকের ঘাড়ে রোঁ, একেই কি বলে সভ্যতা, তিলোত্তমাসম্ভব কাব্য, বীরাঙ্গনা কাব্য, ব্রজাঙ্গনা কাব্য, চতুর্দশপদী কবিতাবলি, হেকটর বধ প্রভৃতি। মাইকেলের ব্যক্তিগত জীবন ছিল নাটকীয় ও বেদনাঘন। মাত্র ৪৯ বছর বয়সে কলকাতায় মৃত্যু হয় এ মহাকবির।

advertisement 4

advertisement