advertisement
advertisement
advertisement

সরস্বতী পূজা ঘিরে রাজধানীর শাঁখারিবাজার জমজমাট

জবি প্রতিনিধি
২৫ জানুয়ারি ২০২৩ ০৮:৩১ পিএম | আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ০৮:৩১ পিএম
সরস্বতী পূজা ঘিরে রাজধানীর শাঁখারিবাজার জমজমাট। ছবি: আমাদের সময়
advertisement

হিন্দু ধর্মের অন্যতম উৎসব বিদ্যার দেবী সরস্বতী পূজা আগামীকাল বৃহস্পতিবার। পূজা উপলক্ষে দেবীর প্রতিমা থেকে শুরু করে পূজার সামগ্রী ও ফলমূল কেনাকাটার ধুম চলছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী শাঁখারি বাজারে। চলছে প্যান্ডেল প্রস্ততি আর প্রতিমা সাজানোর আয়োজন।

পূজার উপকরণ যেমন- প্রতিমা, শাড়ি,কাপড় ,গামছা, ঘট দোয়াত, পঞ্চশস্য, শাখা সিঁদুর-আলতা, কুলা, ঘি, মধু, ফুল, আমের মুকুল, ফলমূল, মালাসহ অন্য সামগ্রী নিয়ে চলছে ক্রেতা-বিক্রেতার তর্ক-বিতর্ক। শাঁখারি বাজারে পূজার সামগ্রী বিক্রেতা জনি সেন জানান, প্রতিবারের মতো এবারও বিক্রি ভাল।

advertisement

পূজার সামগ্রী কিনতে বাজারে আসা ক্রেতারা জানান, প্রতিবছরের মতো এবারও জিনিসপত্রের দাম স্বাভাবিক রয়েছে। তাই সকলেই তাদের সাধ্যমতো পূজার সামগ্রী কিনতে পারছেন।

advertisement 4

প্রতিমা কিনতে আসা এক ক্রেতা বলেন, আগামীকাল সকালে অঞ্জলি প্রদানের মাধ্যমে শুরু হবে পূজা। এরপর সারাদিন ঠাকুর দেখা এবং আনন্দ উৎসবের মাধ্যমে পূজা উদযাপিত হবে।

উল্লেখ্য, হিন্দু ধর্মের উৎসবগুলোর মধ্যে অন্যতম সরস্বতী পূজা। শীতের বিদায় ও বসন্তের আগমনের মাঝামাঝি সময় প্রতিবছর এ পূজা অনুষ্ঠিত হয়। যেহেতু সরস্বতীকে বিদ্যার দেবী রূপে পূজা করা হয়। তাই বিভিন্ন স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস এমনকি বাড়িতেও এ পূজার আয়োজন করা হয়।

advertisement