করোনা পরবর্তী জটিলতায় প্রাণ গেল রাবি অধ্যাপকের

রাবি প্রতিনিধি
২৮ জুলাই ২০২১ ১৮:৩৬ | আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৯:১৭
অধ্যাপক আব্দুস সালাম

কোভিড-১৯ পরবর্তী জটিলতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আব্দুস সালাম মারা গেছেন। গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১০টায় সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আজ বুধবার রাজশাহী নগরীর দড়িখড়বোনা জামে মসজিদে জানাজা শেষে দড়িখড়বোনা গোরস্থানে তার মরদেহ দাফন করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং দুই ছেলে রেখে গেছেন। তার স্ত্রী অধ্যাপক ড. ইসমত আরা আলী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের শিক্ষক ছিলেন।

অধ্যাপক আব্দুস সালামের মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী এম. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন।

আব্দুস সালাম ১৯৪৯ সালে ভারতের মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যা বিষয়ে বিএসসি ও এমএসসি ডিগ্রি এবং ১৯৮৪ সালে রাশিয়ার মস্কো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৭৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন তিনি। তিনি বিভাগীয় সভাপতি এবং জীব ও ভূবিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে অধ্যাপক আব্দুস সালাম রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।