advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

তামিম বুঝলেন একটু দেরিতে

ক্রীড়া প্রতিবেদক
১১ আগস্ট ২০১৯ ১২:০০ এএম | আপডেট: ১১ আগস্ট ২০১৯ ১০:৪৫ এএম
advertisement

সময়টা ভালো যাচ্ছে না তামিম ইকবালের। বিশ্বকাপে নিজের ছায়া হয়েছিলেন। শ্রীলংকা সফরেও বিবর্ণ। ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছেন না এ বাঁহাতি ব্যাটসম্যান। খারাপ সময়কে পেছনে ফেলতে ক্রিকেট থেকে কিছু দিনের জন্য দূরে থাকতে চান তামিম। আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ও পরে টি-টোয়েন্টির ত্রিদেশীয় সিরিজ থেকে বিশ্রাম চেয়েছেন অভিজ্ঞ এ ওপেনার।

তামিম বুঝলেন তবে একটু দেরিতে। ২০১৯ বিশ্বকাপে তার কাছে প্রত্যাশা ছিল অনেক। অথচ ক্রিকেটের মহাযজ্ঞে ছন্দহীন তিনি। ৮ ইনিংসে ২৯.৩৭ গড়ে ২৩৫ রান করেছেন। সর্বোচ্চ ৬২। ফিফটি একটি। বড় ইনিংস খেলতে পারেননি। ডট বল দিয়েছেন বেশি। তামিমের ব্যাটিংয়ে ‘ক্ষুব্ধ’ সমর্থকরা; রীতিমতো তাকে শূলে চড়িয়েছেন। রান না পাওয়ায় মানসিকভাবে চাপে ছিলেন তামিম। তার বিশ্রাম প্রয়োজন ছিল! অথচ তিনি বিশ্রাম না নিয়ে শ্রীলংকা সফরে যান, তাও আবার অধিনায়ক হিসেবে। সেখানেও বিবর্ণ ড্যাশিং ওপেনার।

শ্রীলংকা সফরে তিন ম্যাচে তামিমের ব্যাট থেকে আসে যথাক্রমে ০, ১৯, ২ রান। তিন ম্যাচের সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছেন স্বাগতিকরা। অধিনায়কের দায়িত্ব পাওয়া তামিম প্রথম ওয়ানডেতে নিজে ব্যর্থ, দলও। সমর্থকরা তো তার দলে সুযোগ পাওয়া নিয়েই প্রশ্ন তোলেন। সমর্থকদের তোপের বিষয়টি টের পেয়েছেন তামিম! তাই আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে বিরতি চেয়েছেন। বিসিবির কাছে আবেদন জানিয়ে এর মধ্যে চিঠিও দিয়েছেন তিনি।

এদিকে তামিম ছাড়াও আসন্ন সিরিজে বিশ্রাম চেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদও! জাতীয় দলের এ অলরাউন্ডারও ছন্দহীন।

তামিম বন্ধু সাকিবের কথা রেখেছেন। কদিন আগেই বিশ্বসেরা অলরাউন্ডার বলেছিলেনÑ ওর বিশ্রাম নেওয়া প্রয়োজন। তামিমের উদ্দেশ্যে সাকিব বলেছিলেন, ‘একটা প্লেয়ারের জন্য এ রকম সময় যেতেই পারে। আমার কাছে এখন সবচেয়ে বেশি যেটি ইম্পরট্যান্ট মনে হয় ওর জন্য, খুব ভালো একটা বিশ্রাম করার, রিকভারি করা, ফ্রেশ হওয়া ও স্ট্রংলি কামব্যাক করা এবং আমি শিওর ও এটা করবে।’

কিছু দিনের জন্য ক্রিকেটের বাইরে থাকতে চান তামিম। তিনি মানসিকভাবে একটু ক্লান্ত। তার ছুটি চেয়ে আবেদন করার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। তবে তামিমের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত তারা নেননি। আকরাম খান জানিয়েছেন, ঈদের ছুটির পর আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রসঙ্গত আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর চট্টগ্রামে। এর পর ১৩ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ।