advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

শিল্পকলায় তিন নাট্যদলের তিন নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক
১৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ০০:৪২
advertisement

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় গতকাল সন্ধ্যায় তিন নাট্যদলের তিনটি নাটক মঞ্চস্থ হয়েছে। নাট্যদল আরণ্যকের ‘ময়ূর সিংহাসন’, ম্যাড থেটারের প্রথম প্রযোজনা ‘নদ্দিউ নতিম’ ও থিয়েটার ফ্যাক্টরির প্রযোজনায় মোহন রাকেশের নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। তিনটি নাটকে তিনটি ভিন্ন প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে।

নাটশালার মূল থিয়েটার হলে মঞ্চস্থ করা হয় আরণ্যক নাট্যদলের ৩২তম প্রযোজনা ‘ময়ূর সিংহাসন’। ষাটের দশকের রাজনৈতিক প্রেক্ষাপট এ নাটকটির উপজীব্য। নাটকের কাহিনিতে দেখা যায় দেশপ্রেমের এক অনন্যোগাঁথা। আমাদের সমাজে একটি প্রচলিত ধারণা আছে যে ক্ষমতার নিকটবর্তী মানুষরাই দেশপ্রেমিক। কিন্তু এর বাইরেও যে বিশাল জনগোষ্ঠীর মধ্যে দেশপ্রেমের অগ্নিশিখা প্রজ¦লিত রয়েছে, তা দেখার অভ্যাস আমাদের গড়ে ওঠেনি।

আমাদের এ ভূখ-ে বিংশ শতাব্দীর ষাটের দশকটি নানা কারণে গুরুত্বপূর্ণ। এ সময়টাতেই গড়ে ওঠে গণতন্ত্রের দাবি, ধর্মনিরপেক্ষতার চেতনা। আবার একই সঙ্গে সাম্প্রদায়িকতার বিষবাষ্প তৎকালীন সামরিক শাসক ছড়িয়ে দিয়ে রচনা করেছে কালো অধ্যায়। সেই ভয়ানক আগুনে আজও জ¦লছে মানুষ, তার শিল্প, সাহিত্য ও সংস্কৃতি। নাটকে সেইসব দেশপ্রেমিক মানুষের কথা স্মরণ করা হয়েছে, যাদের ইতিহাস সবার অলক্ষ্যেই রয়ে গেছে। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মামুনুর রশীদ, মান্নান হীরা, শাহ আলম দুলাল, মোমেনা চৌধুরী, তমালিকা কর্মকার প্রমুখ।

এ ছাড়াও নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ করা হয় ম্যাড থেটারের প্রথম প্রযোজনা ‘নদ্দিউ নতিম’। হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাস অবলম্বনে নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম।

অন্যদিকে গতকাল সন্ধ্যায় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ করা হয় থিয়েটার ফ্যাক্টরির প্রযোজনায় মোহন রাকেশের নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। নাটকটি অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু।

advertisement