advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

প্রবাসে ভোটার করা ও স্মার্টকার্ড দেওয়া শুরু

নিজস্ব প্রতিবেদক
১৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ০০:৪৯
advertisement

দুবাইয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার হিসেবে নিবন্ধন করা ও স্মার্টকার্ড দেওয়ার কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল দুবাইয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। ইসির পক্ষ থেকে উপস্থিত ছিলেন এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ও দুবাইয়ের বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান।

ইসি কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশিরা আবেদন করার পর ইসি তা উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে

পাঠায়। সেখান থেকে ইতিবাচক তদন্ত প্রতিবেদন আসার পর ব্যক্তির দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশ নেওয়া হবে। এ জন্য দূতাবাসে হেল্প ডেস্কও বসানো হবে। এর পর সেটা ইসি সার্ভারে নিয়ে স্মার্টকার্ড ছাপিয়ে হেল্প ডেস্কের মাধ্যমেই আবার বিতরণ করা হবে।

ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে ছয়টি তথ্য দিতে হবে প্রবাসী বাংলাদেশিদের। এগুলো হলোÑ পাসপোর্টের ফটোকপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের ফটোকপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের

নাম, মোবাইল নম্বর ও এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

advertisement