advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মাহিন্দা এখন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
২২ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২২ নভেম্বর ২০১৯ ০০:২৫
advertisement

শ্রীলংকার সদ্যনির্বাচিত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে শপথ নেওয়ার পর তার বড় ভাই মাহিন্দা রাজপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন। সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

মাহিন্দা রাজপাকসে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার মাধ্যমে শ্রীলংকা প্রথমবারের মতো একই সঙ্গে সরকারপ্রধানের সর্বোচ্চ দুই পদে দুই ভাইকে পেল।

মাহিন্দা রাজপাকসে যখন প্রথমবার শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন, তখন দেশটির সংসদের স্পিকার ছিলেন তার বড় ভাই চামাল রাজপাকসে।

দুইবারের প্রেসিডেন্ট মাহিন্দা আইনি জটিলতার কারণে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। তবে তার ছোট ভাই এবং তার ক্ষমতায় থাকাকালীন শ্রীলংকার প্রতিরক্ষামন্ত্রী গোতাবায়া সদ্যসমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন।

তামিল টাইগারদের বিরুদ্ধে লড়াই করে শ্রীলংকার দীর্ঘদিনের গৃহযুদ্ধের অবসানের নায়ক হিসেবে ভাবা হয় গোতাবায়া ও মাহিন্দা রাজপাকসেকে। গোতাবায়াকে এ জন্য তার পরিবার ‘টার্মিনেটর’ উপাধিও দিয়েছে। তবে তাদের বিরুদ্ধে ব্যাপক হারে মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের মতো অভিযোগও রয়েছে।

দুই ভাই বাসিল ও চামাল রাজপাকসেও রাজনীতিতে সক্রিয়। গৃহযুদ্ধ শেষ হওয়ার পর থেকে পরিবারটি শ্রীলংকার রাজনীতির গুরুত্বপূর্ণ নাম।

শনিবার প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের দল গোতাবায়ার কাছে হেরে যান। তার পর পরই বিক্রমাসিংহ সরকারের অর্থমন্ত্রীসহ অন্তত দশজন জ্যেষ্ঠ মন্ত্রী পদত্যাগ করেন।

চলতি সংসদে বিক্রমাসিংহের দল এখনো সংখ্যাগরিষ্ঠ। ২০১৫ সালের আগস্টে ৫ বছরের জন্য নির্বাচিত এই সংসদের মেয়াদ আগামী বছরের মার্চ পর্যন্ত। সাংবিধানিকভাবে তার আগে সরকার ভেঙে দিতে পারবেন না প্রেসিডেন্ট গোতাবায়া। তবে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা প্রস্তাব পাসের মাধ্যমে আগাম নির্বাচনের ডাক দিতে পারেন।

advertisement