advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কয়েকছত্র

২২ নভেম্বর ২০১৯ ০০:০০
আপডেট: ২২ নভেম্বর ২০১৯ ০০:২৫
advertisement

‘শুনানি শেষ’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তার বিরুদ্ধে অভিশংসন শুনানিতে ইউরোপিয়ান ইউনিয়নে নিযুক্ত রাষট্রদূত গর্ডন সোন্দল্যান্ডের পর এই প্রক্রিয়া শেষ হয়ে গেছে। টুইটারে তিনি লিখেছেন, ‘অভিশংসনের শুদ্ধি অভিযান আসলে শেষ।’ ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ নিয়ে অভিশংসন তদন্ত চলছে।

বিজ্ঞাপনে লাগাম

রাজনৈতিক বিজ্ঞাপনের প্রচারে লাগাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টেক জায়ান্ট গুগল। তারা বলছে, ব্যবহারকারীদের তথ্য থেকে ধারণা নিয়ে কোনো নির্দিষ্ট পক্ষের ব্যক্তিদের জন্য রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের সুযোগ তারা আর দেবে না। রাজনৈতিক প্রচারকারীরা তাদের হাতে থাকা ভোটার তালিকার সঙ্গে গুগল বা ইউটিউব ব্যবহারকারীদের তালিকা মিলিয়ে দেখারও সুযোগ আর পাবে না। যুক্তরাজ্যে আগামী এক সপ্তাহের মধ্যে এই নতুন নিয়ম কার্যকর হবে। পরে অন্যান্য দেশেও তা প্রযোজ্য হবে। বিবিসি।

ব্যর্থ গান্টজ

ইসরায়েলে সরকার গঠনে ব্লু অ্যান্ড হোয়াইট পার্টিকে সমর্থন দিতে অস্বীকৃতি জানিয়েছে সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লিবারম্যানের দল। আট আসনে জয়ী ‘ইসরায়েল বেইনেতু পার্টি’র ওই নেতা অস্বীকৃতি জানানোয় সরকার গঠনে ব্যর্থ হয়েছেন সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ। সেপ্টেম্বরে নির্বাচন হয়েছিল। সরকার গঠন করতে তার হাতে ২৮ দিন সময় ছিল, মধ্যরাতে তা শেষ হয়। এর আগে সরকার গঠনেও ব্যর্থ হয়েছেন এক দশক ধরে ক্ষমতায় থাকা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এখন নতুন করে আবার নির্বাচন হবে দেশটিতে। আলজাজিরা।

advertisement