advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

অতিরিক্ত ফি আদায় বন্ধে কঠোর হবে মন্ত্রণালয়

এম এইচ রবিন
২৩ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ নভেম্বর ২০১৯ ০০:২৫
advertisement

এসএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি ছাড়াও অতিরিক্ত অর্থ আদায় করছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে শিক্ষা মন্ত্রণালয়। সরকারি প্রতিষ্ঠান হলে বিধি মোতাবেক এবং বেসরকারি প্রতিষ্ঠান হলে পাঠদান বাতিলসহ শিক্ষকদের এমপিও সুবিধা বন্ধ করার পরিকল্পনা রয়েছে শিক্ষা প্রশাসনের।

রাজধানীসহ বিভিন্ন জেলায় এসএসসির ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফির অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। ফরম ফিলাপের সময় প্রতিষ্ঠানগুলো বিভিন্ন খাত দেখিয়ে অতিরিক্ত টাকা আদায় করছে শিক্ষার্থীদের কাছ থেকে। এসব খাতের অন্যতম হচ্ছে শিক্ষার্থীদের কোচিং বা অতিরিক্ত ক্লাসের ফি।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এসএসসির ফরম পূরণের সময় বিদ্যালয়গুলো শিক্ষার্থীদের কাছ থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত অগ্রিম বেতন নিয়ে নিত। এখন ডিসেম্বর পর্যন্ত বেতন নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এখনো অনেক প্রতিষ্ঠান ডিসেম্বর পর্যন্ত বেতনের সঙ্গে কোচিং বা অতিরিক্ত ক্লাসের নামে বাড়তি অর্থ আদায়

করছে। বিষয়গুলো খতিয়ে দেখছে মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সরকারি প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায়ের সুযোগ নেই। এর পরও কোথাও এর ব্যত্যয় ঘটলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এমপিওভুক্ত বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে পাঠদান বাতিল এমনকি শিক্ষকদের এমপিও সুবিধা স্থগিত বা বাতিলের মতো শাস্তির সুযোগ আছে।

অভিভাবকদের কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে, রাজধানীর একে হাইস্কুল অ্যান্ড কলেজ, বিসিএসআইআর উচ্চবিদ্যালয়, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, খিলগাঁও উচ্চবিদ্যালয়, কেএল জুবলি স্কুল অ্যান্ড কলেজ, মনিপুর স্কুল অ্যান্ড কলেজসহ রাজধানীর অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠানই কোচিং বা অতিরিক্ত ক্লাসের নামে শিক্ষার্থীদের কাছ থেকে বাড়তি অর্থ আদায় করছে।

এ প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, এসএসসির ফরম পূরণে সরকার নির্ধারিত ফির চেয়ে বেশি টাকা আদায়ের সুযোগ নেই। এর পরও অভিযোগগুলো আমরা দেখব। যারা জোর করে কোচিংয়ের জন্য টাকা আদায় করছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য বোর্ড ফি ১৫০৫ টাকা এবং কেন্দ্র ফি ৪৬৫ টাকা মিলিয়ে ১৯৭০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের বোর্ড ফি ১৪১৫ টাকা এবং কেন্দ্র ফি ৪৩৫ টাকা (মোট ১৮৫০ টাকা) নির্ধারণ করেছে শিক্ষা বোর্ড।

শিক্ষা বোর্ডে অভিযোগ আসছে, রাজধানী এবং বিভাগীয় ও জেলা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ৩ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত এসসসির ফরম পূরণের সময় আদায় করা হচ্ছে। ২৬ নভেম্বর পর্যন্ত ফরম পূরণ করা যাবে।

advertisement