advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বিদেশফেরতরা নিয়ম না মানলে জরিমানার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
২৩ নভেম্বর ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ নভেম্বর ২০২০ ০০:৫৫
advertisement

বিদেশফেরতদের মাধ্যমে করোনা সংক্রমণ প্রতিরোধে যাত্রীদের ৭২ ঘণ্টার মধ্যে কোভিড নেগেটিভ রিপোর্ট নিয়ে আসার নিয়ম রয়েছে। কিন্তু অনেক যাত্রী টেস্ট ও রিপোর্ট ছাড়াই দেশে আসছেন। এসব যাত্রী নিয়ম না মানলে জরিমানা করা যেতে পারে বলে জানিয়েছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। গতকাল রবিবার জাতীয় পরামর্শক কমিটির ২২তম সভায় জরিমানা করার সুপারিশসহ আরও কিছু সুপারিশ করা হয়। কমিটির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনেক যাত্রী করোনা টেস্ট ও রিপোর্ট ছাড়াই দেশে আসছেন। এসব যাত্রীকে কোয়ারেন্টিনে রাখার জন্য প্রতিদিন এক হাজার টাকা করে যাত্রীপ্রতি ১৪ হাজার টাকা সরকারের খরচ হচ্ছে। যাত্রীদের জন্যও ১৪ দিনের কোয়ারেন্টিন কষ্টকর হচ্ছে। আর এ জন্য সরকারিভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনী এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সব এয়ারলাইন্সকে যাত্রার ৭২ ঘণ্টার আগে কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ রিপোর্ট ছাড়া যাত্রীদের নিয়ে আসতে নিষেধ করা প্রয়োজন। সেই কোভিড টেস্ট করতে হবে আরটি-পিসিআরের মাধ্যমে। এ নিয়ম কঠোরভাবে পালন করতে হবে।

বিমানবন্দর (বিশেষত ঢাকা), সমুদ্রবন্দর ও স্থলবন্দরগুলোয় করোনার রিপোর্ট চেক করা বাধ্যতামূলক করতে হবে। যাত্রীদের ভুয়া রিপোর্ট সম্পর্কে সতর্ক থাকতে হবে।

কমিটি জানায়, কোনো কারণে রিপোর্ট ছাড়া যাত্রী এলে তাকে কোয়ারেন্টিনে রাখা হবে। তাদের এক থেকে দুদিনের মধ্যে বিশেষ ব্যবস্থায় টেস্ট করে নেগেটিভ রিপোর্ট এলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থেকে ছেড়ে দেওয়া যেতে পারে। তবে প্রশাসনের তত্ত্বাবধানে তাদের বাড়িতে কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে। আর রিপোর্ট পজিটিভ হলে তাকে হাসপাতালে আইসোলেশনে রাখতে হবে।

advertisement