advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ফখরুলের মতে সংকট কাটাতে যা লাগবে

নিজস্ব প্রতিবেদক
৬ মে ২০২১ ০০:০০ | আপডেট: ৫ মে ২০২১ ২২:২৫
advertisement

করোনা মহামারীর মতো এ রকম সংকট গণতান্ত্রিক সরকার ছাড়া মোকাবিলা করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘আমাদের সবচেয়ে বড় প্রয়োজন একটি গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা, গণতান্ত্রিক সরকার ও গণতান্ত্রিক পার্লামেন্ট তৈরি করা। যেখানে জবাবদিহিতা, জনগণের প্রতি দায়িত্ববোধ, মানুষের

সঙ্গে সম্পর্ক থাকবে।’

গতকাল করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের স্বাস্থ্যসেবা দিতে জিয়াউর রহমান ফাউন্ডেশনের তৈরি ‘জেডআরএফ ট্রিটমেন্ট অ্যাপস’র ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন বিএনপি মহাসচিব। অনুষ্ঠানে ফাউন্ডেশনের চেয়ারম্যান তারেক রহমানের ভিডিও বার্তা প্রচার করা হয়। অ্যাপসটি উৎসর্গ করা হয় স্বেচ্ছাসেবক দলের প্রয়াত সভাপতি শফিউল বারী বাবুকে। এতে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ফরহাদ হালিম ডোনার।

মির্জা ফখরুল বলেন, গণতান্ত্রিক সরকার ছাড়া সংকট যাবে না। আসুন এ ‘ফ্যাসিস্ট দানব’ সরকার যারা আমাদের সব কিছু তছনছ করে দিয়েছে, তাদের সরিয়ে সত্যিকার অর্থেই আমাদের জাতির ভবিষ্যৎ নির্মাণসহ সব কিছুর জন্য গণতন্ত্রকে ফিরিয়ে আনি। আমরা সবাই মিলে সংগ্রাম করি, লড়াই করি। অবশ্যই আমরা সেই সংগ্রামে জয়ী হব ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, করোনায় যে প্রণোদনা দেওয়া হয়েছে তাতে জীবিকার প্রশ্ন মানুষের। সেখানেও পুরোপুরিভাবে দুর্নীতির আশ্রয় নেওয়া হয়েছে। জনগণের জন্য কোনো ব্যবস্থা করা হয়নি। এই সরকার সম্পূর্ণভাবে জনবিচ্ছিন্ন, তাদের কোনো জবাবদিহিতা নেই। সে জন্য মানুষের জীবন-জীবিকার প্রশ্নেও তাদের কোনো দায়িত্ববোধ নেই। সেই দায়িত্বহীনতার কারণে, জবাবহীনতার কারণে আজকে গোটা জাতিকে একটি চরম বিপদের মুখে ঠেলে দেওয়া হয়েছে।

করোনা ভাইরাস সংক্রমণে সরকারের ব্যর্থতা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ‘প্রকৃত পক্ষে মহামারী শুরু হওয়ার পর থেকে সরকারের চরম অযোগ্যতা ও অজ্ঞানতা এই করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণের বাইরে ঠেলে দিয়েছে। দুর্ভাগ্যজনকভাবে আমাদের এখানে কারোনা চিকিৎসার জন্য সরকারের তরফ থেকে সে ধরনের কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি। সরকারের ব্যর্থতা-অযোগ্যতায় গোটা জাতি আজ বিপদের সম্মুখীন। #

advertisement