advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

প্রতিবেদনে তথ্য
এপ্রিলে নির্যাতনের শিকার ৩০৬ নারী ও কন্যাশিশু

নিজস্ব প্রতিবেদক
৬ মে ২০২১ ০০:০০ | আপডেট: ৫ মে ২০২১ ২৩:০৭
advertisement

এপ্রিল মাসে সারাদেশে ৩০৬ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদ। এদের মধ্যে ১৩৫ কন্যাশিশু ও ১৭১ নারী। গতকাল বুধবার সংবাদমাধ্যমে সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানুর পাঠানো প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দেশের ১৩ দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বিশ্লেষণ করে বলা হয়, এপ্রিল মাসে ৩০৬ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের শিকার হয়েছে ১২৬ জন, এর মধ্যে ৭৪ কন্যাশিশু। ৭৪ জনের মধ্যে ৭১ কন্যাশিশু ধর্ষণের শিকার, দুজন কন্যাশিশু দলবদ্ধ ধর্ষণের শিকার এবং একজন কন্যাশিশু ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে। এ ছাড়া সাতজন কন্যাশিশুসহ ১৫ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। দুজন শ্লীলতাহানির শিকার হয়েছে। পাঁচজন শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে। অ্যাসিড দগ্ধের শিকার হয়েছে দুজন। অগ্নিদগ্ধের শিকার হয়েছে তিনজন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে একজন।

আরও বলা হয়, ১৭ শিশুসহ অপহরণের ঘটনার শিকার ২০ জন। বিভিন্ন কারণে ৯ শিশুসহ ৪০ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়া আটজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৬ জন। এর মধ্যে ছয়জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে চার শিশুসহ ১২ জন। এ ছাড়া আত্মহত্যায় প্ররোচনার শিকার একজন। বিভিন্ন নির্যাতনের

কারণে আত্মহত্যা করেছে দুজন শিশুসহ তিনজন। প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যানের শিকার দুজন। আট শিশুসহ ৩১ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহসংক্রান্ত ঘটনা ঘটেছে দুটি। সাইবার অপরাধের শিকার দুই শিশুসহ মোট পাঁচজন।

advertisement