advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ঘরোয়া কাজে নারীদের সহযোগিতা

মুফতি হুমায়ুন আইয়ুব
৯ মে ২০২১ ০০:০০ | আপডেট: ৮ মে ২০২১ ২৩:৫০
advertisement

আল্লাহতায়ালা পবিত্র কোরআনে এরশাদ করেছেন, মুমিন নারী-মুমিন পুরুষ পরস্পর বন্ধু (সুরা তওবা-৭১)। প্রেম-ভালোবাসা ও আন্তরিকতার আঁচল ধরেই বন্ধুত্বের সেতু রচনা হয়। বন্ধু একে অপরের প্রতি হৃদয়বান। পরস্পরের প্রতি থাকে সহযোগিতার মনোভাব। নারী-পুরুষের পারিবারিক জীবনে সহযোগিতার মনোভাব আরও অপরিহার্য। বর্তমান সময়ের মায়েরা সাংসারিক দায়িত্বের সঙ্গে সঙ্গে নানা সামাজিক ও অর্থনৈতিক কাজে অংশ নিচ্ছেন। সেই অংশ নেওয়াটাকে অর্থবহ করতে হলে সংসারে পারস্পারিক সহযোগিতা থাকতে হবে। প্রত্যেকেই তার স্বতন্ত্র স্বাধীন সত্তার অধিকারী হয়ে বেঁচে থাকার স্পেস তৈরি করতে হবে। তা না হলে সংসার ব্যবস্থা ভেঙে পড়বে।

বছরজুড়েই মায়েরা ঘর গোছায়, রান্না করে, খাবার পরিবেশন করে, ছেলেমেয়ের পড়াশোনা-খাবার, গোসল ও স্বাস্থ্যের যতœ নেয়। মেয়েরা সবার আগে বিছানা ছাড়ে, ক্লান্ত শরীরে ঘুমঘরে যায় সবার পরে। সাংসারিক এসব কাজে আমাদের পুরুষদের তেমন কোনো অংশগ্রহণ নেই। কারও বেলায় ব্যতিক্রম তো ঘটেই। অথচ ইসলামের নবী মুহম্মদ (স)-এর জীবনের চিত্র দেখুন। হজরত আয়েশা (র)-কে জিজ্ঞেস করা হলো- রাসুল (স) ঘরে কী কাজ করতেন? প্রতি উত্তরে আয়েশা (র) বলেন- রাসুল (স) ঘরোয়া মানুষদের সেবায় নানা কাজে অংশ নিতেন। নামাজের সময় হলে বেরিয়ে যেতেন (বোখারি শরিফ : ৫০৪৮)।

আল্লামা ইবনে হাজার আসকালানি ইবনে হিব্বানের সূত্রে বলেন, হজরত আয়েশা বলেছেন, রাসুল নিজের কাপড় সেলাই করতেন। জুতা মেরামত ও সাংসারিক যাবতীয় কাজে অংশ নিতেন (ফতহুল বারী-১৩/৭০)।

আমাদের সমাজের পুরুষদের আরও দায়িত্ব-সচেতন ও সহযোগিতাপূর্ণ মনোভাব হওয়া জরুরি। প্রয়োজনে ঘরের কাজে মায়েদের সহযোগিতা করা বিশেষ করে রোজার মাসে মেয়েরা সব দায়িত্ব পালনের সঙ্গে সঙ্গে নানা স্বাদের ইফতার-সেহরি তৈরি করেন। বিশাল ইফতার তৈরির আয়োজনে পুরুষদেরও অংশ নেওয়া উচিত। কোরআনে বলা হয়েছেÑ তোমরা মঙ্গলকর কাজে প্রতিযোগিতা কর (সুরা বাকারাহ : ১৪৮)।

রোজাদারকে খাওয়ানো, খাবার তৈরি, পরিবেশন সবই ইবাদত। সওয়াব অর্জনের বসন্ত কাল রোজায় পারিবারিক কাজে সহযোগিতা করেও সওয়াবের পাল্ল­া ভারী করতে পারি আমরা। তবে মায়েদের কাজের ব্যাপারে সুরা আল ইমরান ১৯৫ নং আয়াতে আল্লাহ বলেন, আমি তোমাদের ডাকে সাড়া দিই। তোমাদের নারী-পুরুষের মঙ্গল কোনো কাজ বিনিময়হীন বিফল করি না। তোমরা একে অপরের সহযোগী।

লেখক : সম্পাদক, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম

advertisement