advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মেধাস্বত্ব মুক্ত টিকায় পুতিনের সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক
৯ মে ২০২১ ০০:০০ | আপডেট: ৯ মে ২০২১ ০৯:২৭
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুরোনো ছবি
advertisement

করোনা ভাইরাসের টিকার ক্ষেত্রে মেধাস্বত্ব সুরক্ষা তুলে নেওয়ার প্রস্তাবে সমর্থন রয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কোভিড-১৯ টিকার মেধাস্বত্ব তুলে নেওয়ার এক প্রস্তাব নিয়ে বিশ্বজুড়ে আলোচনার মধ্যে তাতে সমর্থনের কথা জানালেন রুশ প্রেসিডেন্ট।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকানোর উদ্যোগ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টিকার ওপর থেকে মেধাস্বত্ব তুলে নেওয়ার প্রস্তাব তোলেন। ফ্রান্স, জার্মানি ও ইউরোপিয়ান ইউনিয়নের নেতারাও ইতোমধ্যে এই প্রস্তাবে সমর্থনের কথা জানিয়েছেন। আর এবার তাতে সমর্থন জোগালেন রুশ প্রেসিডেন্ট।

উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভার সঙ্গে এক বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘আমরা ইউরোপ থেকে একটি আইডিয়ার কথা শুনছি, আমার মতে তা মনোযোগের দাবি রাখে, তা হলো- কোভিড-১৯ টিকার ক্ষেত্রে সার্বিকভাবে মেধাস্বত্ব তুলে নেওয়া। রাশিয়া অবশ্যই এ রকম মনোভাবে সমর্থন করবে।’

পুতিন বলেন, ‘আমি আগেও বহুবার যেমনটি বলেছি- আমাদের সর্বোচ্চ মুনাফা নিশ্চিত করার চিন্তা করা উচিত নয়; বরং মানুষের নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন।’ মেধাস্বত্ব তুলে নেওয়ায় সমর্থকরা বলছেন, ধনী দেশগুলো ফার্মাসিউটিক্যাল কোম্পানির মেধাস্বত্ব অধিকারের সুরক্ষা দিতে গিয়ে দরিদ্র দেশগুলো ঠিকমতো টিকাদান কর্মসূচি চালাতে পারছে না। রাশিয়া এখন পর্যন্ত চারটি করোনা টিকা প্রচলন করেছে। তবে তারা সবচেয়ে বেশি যে টিকাটির ওপর গুরুত্ব দিচ্ছে তা হলো স্পুটনিক-ভি। বিশ্বের ৬০টিরও বেশি দেশে এই টিকাটি অনুমোদন পেয়েছে।

advertisement