advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

গাছ বাঁচাতে প্রতীকী ফাঁসির মঞ্চে নওশাবা

বিনোদন প্রতিবেদক
১১ মে ২০২১ ১৩:১৩ | আপডেট: ১১ মে ২০২১ ১৩:২৫
প্রতীকী ফাঁসির মঞ্চে নওশাবা
advertisement

স্মৃতিবিজড়িত ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে নির্বিচারে গাছ কেটে ফেলার প্রতিবাদে মুখর দেশের পরিবেশবাদীসহ সাধারণ নাগরিকরা। এতে এবার ব্যতিক্রমীভাবে যুক্ত হলেন অভিনেত্রী নওশাবা আহমেদসহ বিনোদন অঙ্গনের বেশ কয়েকজন। এদের মধ্যে আছেন শাহাদাত রাসএল (চলচ্চিত্র নির্মাতা), মনীষা অর্চি (অভিনয়শিল্পী) ও আলী আফসার (থিয়েটার কর্মী)।

গতকাল বিকাল চারটায় সোহরাওয়ার্দী উদ্যানে ‌‘সবুজহীনতায় মৃত্যুর উপাখ্যান’ শিরোনামে এই পারফর্মিং আর্টের আয়োজন করা হয়। এতে প্রতীকী ফাঁসির মঞ্চ তৈরি করে দেখানো হয় গাছ কাটার বিপদ। এর মঞ্চে দাঁড়ান তিনজন। পাশাপাশি উন্নয়নের প্রতীক হিসেবে কুড়াল হাতে ছিলেন আরও একজন।

অভিনেত্রী নওশাবা বলেন, ‘প্রকৃতি ধ্বংস করে উন্নয়ন করা কি সত্যিকার অর্থে আমাদের জন্য খুব জরুরি? আমি উন্নয়নের পক্ষে, কিন্তু প্রকৃতি বান্ধব উন্নয়ন চাই। আমি উন্নয়ন বিরোধী নয়। আমার মনে হয়, যেকোনো সংবেদনশীল মানুষই চাইবেন না, প্রকৃতিকে ধ্বংস করে উন্নয়ন করতে। প্রকৃতি তো আমাদের শেকড়। তাই শেকড় ছিন্ন এমন উন্নয়ন চাই না।’

এই অভিনেত্রী জানান, মূলত জনগণকে সচেতন করতে ও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতেই এই ব্যতিক্রমী প্রতিবাদ।

আয়োজকরা জানান, জাতীয়ভাবে ঐতিহ্যবাহী ও বাঙালির স্বাধীনতা আন্দোলন থেকে ৭ই মার্চের প্রতিটি স্তরের স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে উন্নয়নের নামে নির্বিচারে গাছ কেটে ফেলা হচ্ছে। এভাবে প্রকৃতি ধ্বংস পৃথিবীকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। প্রকৃতি বান্ধব উন্নয়ন চাই। এই বার্তাটি সকলের কাছে পৌঁছে দিতেই আমাদের এই আয়োজন।

advertisement